Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মারা গেছেন


৭ আগস্ট ২০১৯ ০০:২০

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আর নেই। মঙ্গলবার (৬ আগস্ট) বাংলাদেশ সময় রাত পৌনে ১২টার দিকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) ৬৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, মৃত্যুর ঘণ্টাখানেক আগে সুষমা স্বরাজকে সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়।

তবে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। ২০১৬ সালে তার কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। ২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকারের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

বিজ্ঞাপন

আশঙ্কাজনক অবস্থায় তাকে জরুরি বিভাগে রাখা হয়েছিল। মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যায় তিনি হৃদরোগে আক্রান্ত হন বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। এইমসে তাকে দেখতে যান বিজেপি নেতা হর্ষবর্ধন এবং নিতিন গডকরী।

ভারতীয় রাজনীতির এক প্রবাদপ্রতিম সুষমা। সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদদের মধ্যে সবার উপরের সারিতে উচ্চারিত হয় তার নাম। দীর্ঘদিন জাতীয় রাজনীতির সঙ্গে যুক্ত। অটল বিহারী বাজপেয়ী এবং মোদি সরকারের মন্ত্রিসভায় একাধিক মন্ত্রীত্বও সামলেছেন। বাজপেয়ী মন্ত্রিসভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী হয়েছিলেন সুষমা, সামলেছেন স্বাস্থ্যমন্ত্রণালয়। বাজপেয়ী পরবর্তী যুগে বিজেপির অন্যতম প্রধান মুখ হিসেবে নিজেকে তুলে ধরেন তিনি। মোদি জমানায় তিনি দায়িত্ব পান পররাষ্ট্র মন্ত্রণালয়ের।

নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সবচেয়ে জনপ্রিয় মন্ত্রীদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন সুষমা। টুইটারে তার সক্রিয়তা, এবং সাধারণ মানুষের সঙ্গে তার নিবিড় যোগাযোগ বহুবার প্রশংসিত হয়েছে। নিজের উদ্যোগে বিশ্বের যে কোনও প্রান্তে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে সচেষ্ট ছিলেন সুষমা। তবে, অসুস্থতার কারণেই দ্বিতীয় মোদি সরকারের মন্ত্রিসভায় যোগ দেননি তিনি।

বিজ্ঞাপন

রাজনীতি থেকে কার্যত স্বেচ্ছায় অবসর নেন সাবেক এই মন্ত্রী। নির্বাচনী রাজনীতি থেকেও নিজেকে সরিয়ে নিয়েছিলেন। তার মৃত্যুতে এক বলিষ্ঠ এবং সাহসী নেত্রীকে হারাল ভারতীয় রাজনীতি। সুষমার প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছে কংগ্রেসও।

এদিকে, সুষমা স্বরাজের মৃত্যুতে ভারতীয় রাজনৈতিক অঙ্গনে নেমে এসেছে গভীর শোকের ছায়া। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার রাজনৈতিক দল বিজেপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তিত্ব তার মৃত্যুতে শোক জানিয়েছে। তারা বলছেন, সুষমা স্বরাজের মৃত্যু ভারতের রাজনৈতিক অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি। তার মৃত্যুতে একজন দেশপ্রেমিক রাজনীতিবিদ হারালো ভারত।

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর