Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের রাজনীতির বর্ণাঢ্য অধ্যায়ের সমাপ্তি, সিরিজ টুইটে মোদি


৭ আগস্ট ২০১৯ ০১:৪২

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন দল বিজেপির নেতা সুষমা স্বরাজ মঙ্গলবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। হৃদরোগে আক্রান্ত হলে স্বজনেরা তাকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিরিজ টুইট করেছেন। তাতে তিনি লিখেছেন, ভারতের রাজনীতির এক বর্ণাঢ্য অধ্যায়ের সমাপ্তি ঘটল। জনসেবা ও দরিদ্র জনগোষ্ঠীর জীবন উন্নয়নে নিজেকে উৎসর্গ করা এক নেতার প্রয়াণে ভারত শোকে ভারাক্রান্ত। কোটি মানুষের অনুপ্রেরণা হয়ে ওঠা গুটিকয় মানুষের মধ্যে তিনি একজন।

বিজ্ঞাপন

সুষমা স্বরাজকে তুখোড় বক্তা ও অসামান্য পার্লামেন্টারিয়ান উল্লেখ করে মোদি লিখেছেন, দলের সব স্তরে তিনি ছিলেন প্রশংসিত। দলের আদর্শ ও স্বার্থের প্রশ্নে তিনি ছিলেন আপসহীন।

প্রসাশক হিসেবেও সুষমার দক্ষতার ভূয়সী প্রশংসা করেছেন মোদি। টুইটারে লিখেছেন, যখন যে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন, সেখানেই তিনি অন্যদের জন্য নতুন উচ্চতা বেঁধে দিয়েছেন। বিভিন্ন দেশের সঙ্গে ভারতের সম্পর্ক তৈরিতে ভূমিকা রেখেছেন তিনি। একইসঙ্গে বিশ্বের যেকোনো প্রান্তে যেকোনো ভারতীয় দুর্দশার মধ্যে থাকলে তার জন্যও তিনি ছিলেন অত্যন্ত সহানুভূতিশীল।

মোদি আরও লিখেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুষমা ৫ বছর যে নিরলস পরিশ্রম করে গেছেন, তা কোনোভাবেই ভুলে যাওয়ার মতো নয়। শারীরিকভাবে তিনি অসুস্থ থাকলেও নিজের কাজকেই সর্বোচ্চ গুরুত্ব দিতেন এবং সবসময় নিজেকে হালনাগাদ রাখতেন। কাজের প্রতি তার এই স্পৃহা ও প্রতিশ্রুতি অনন্য।

বিজ্ঞাপন

সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুকে ব্যক্তিগতভাবেও অপূরণীয় ক্ষতি বলে মনে করছেন মোদি। তিনি লিখেছেন, সুষমা জি’র মৃত্যু আমার জন্য ব্যক্তিগতভাবেও একটি বড় ক্ষত। তিনি ভারতের জন্য যা করে গেছেন, তার জন্যই স্মরণীয় হয়ে রইবেন। এই দুর্ভাগ্যজনক সময়ে তার পরিবার, সমর্থক ও শুভানুধ্যায়ীদের প্রতি আমি সহমর্মী। ওম শান্তি।

মারা যাওয়া আগে সুষমা স্বরাজ সন্ধ্যায় টুইট করে কাশ্মীর বিষয়ে নতুন সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন। হাসপাতালে নেওয়ার কয়েক ঘণ্টা আগে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত নেওয়ার মোদিকে অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন তিনি।

টপ নিউজ নরেন্দ্র মোদি ভারত সুষমা স্বরাজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর