Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুষমার মৃত্যুতে শোকাহত ভারত


৭ আগস্ট ২০১৯ ০২:০৪

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে পুরো ভারত শোকাহত। গুরুতর অসুস্থ অবস্থায় মঙ্গলবার রাতে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে ভর্তির পর তার মৃত্যু হয়। মৃত্যুর আগে এই বিজেপি নেত্রীর বয়স হয়েছিল ৬৭ বছর।

নরেন্দ্র মোদির আগের সরকারে ২০১৪ থেকে চলতি বছরের ৩০ মে পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুষমা স্বরাজ।

তার মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতীয় নেতারা গভীর শোক জানাচ্ছেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লিখেছেন, সব ধাপ পেরিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন তিনি। নিজের মেয়াদে তিনি সংবেদনশীল ও বিচক্ষণ একটি মন্ত্রণালয় হিসেবে এই মন্ত্রণালয়কে পরিচিত করিয়েছিলেন। তিনি জনগণের মন্ত্রী হিসেবেই পরিচিত ছিলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, সুষমা স্বরাজের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত ও বেদনাহত। নব্বইয়ের দশক থেকে তার সঙ্গে আমার পরিচয়। আমাদের রাজনৈতিক আদর্শ আলাদা হলেও সংসদে আমরা অত্যন্ত আন্তরিক সময় কাটিয়েছি। অসামান্য একজন রাজনীতিবিদ, নেতা, সর্বোপরি ভালো মানুষ। তার অভাব অনুভব করব।

ভারতীয় কংগ্রেসের অফিশিয়াল টুইট অ্যাকাউন্ট থেকে বলা হয়েছে, সুষমা স্বরাজের আকস্মিক প্রয়াণের খবরে আমরা গভীরভাবে শোকাহত। তার পরিবার ও স্বজনদের প্রতি আমাদের গভীর সমবেদনা।

আম আদমি পার্টি লিখেছে, তার মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিক নেতা হারালো, যিনি কোটি মানুষকে অনুপ্রাণিত করেছেন। তিনি শান্তিতে থাকুন।

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর লিখেছেন, সুষমা স্বরাজের মৃত্যুর খবরে আমি অত্যন্ত বেদনাহত। তিনি একজন বরেণ্য রাজনীতিবিদ ও বিজেপি দলের অন্যতম স্তম্ভ। সবাই তাকে ভালোবাসতেন। সাম্প্রতিক সময়ের সবচেয়ে আন্তরিক ও সহায়তাকারী রাজনীতিবিদ হিসেবে তাকে সবাই মনে রাখবে। ভারতের জন্য এ এক বিরাট ক্ষতি।

বিজ্ঞাপন

কংগ্রেস নেতা শশী থারুর লিখেছেন, এই খবরে আমি স্তম্ভিত ও বেদনাহত। দুই মাস আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাকে শপথ নিতে দেখেছিলাম। তিনি হিন্দিতে অসাধারণভাবে বক্তব্য রাখতেন এবং প্রকৃতঅর্থেই একজন ‘জননেতা’ ছিলেন। আমি পররাষ্ট্র বিষয়ক কমিটিতে থাকার সময় তার সঙ্গে অসাধারণ সম্পর্ক ছিল। এর জন্য আমি গর্বিত। তিনি শান্তিতে থাকুন।

২০১৬ সালে কিডনি প্রতিস্থাপনের পর থেকে আর অসুস্থতা কাটিয়ে উঠতে পারেননি সুষমা। তার মৃত্যুর খবরে বিজেপির জ্যেষ্ঠ নেতা নিতিন গড়কারি, রাজনাথ সিংসহ অনেকে হাসপাতালে ছুটে যান।

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর