Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুষমা স্বরাজের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক


৭ আগস্ট ২০১৯ ০২:৩৮

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার (৭ আগস্ট) রাতে এক বার্তায় এই তথ্য জানানো হয়।

পবিত্র হজ্ব পালনের জন্য সৌদি আরবে অবস্থানরত পররাষ্ট্রমন্ত্রী এক শোক বার্তায় বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে সুষমা স্বরাজের অবদান বাংলাদেশের জনগণ চিরদিন স্মরণ রাখবে।

ড. মোমেন সুষমা স্বরাজের শোক সন্তপ্ত পরিবার ও ভারতের জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

প্রসঙ্গত, গুরুতর অসুস্থ অবস্থায় মঙ্গলবার রাতে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে ভর্তির পর সুষমা স্বরাজের মৃত্যু হয়। মৃত্যুর আগে এই বিজেপি নেত্রীর বয়স হয়েছিল ৬৭ বছর।

নরেন্দ্র মোদির আগের সরকারে ২০১৪ থেকে চলতি বছরের ৩০ মে পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুষমা স্বরাজ। মোদি সরকারের প্রথম মেয়াদের মন্ত্রিসভায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রীর পদে যোগ দেয়ার পর ঢাকায় তিনি প্রথম বিদেশ সফরে আসেন। সুষমা স্বরাজ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকাকালে বাংলাদেশের সঙ্গে ভারতের বহু প্রতীক্ষিত স্থল সীমান্ত চুক্তি কার্যকর হয়। তাতে করে ছিটমহলে থাকা মানুষের বন্দিজীবনের অবসান ঘটে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে দিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পক্ষে তখনকার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে সভাপতিত্ব করেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর সেটিই ছিল ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম আনুষ্ঠানিক দিল্লি সফর।

বিজ্ঞাপন

ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর