Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মশার নতুন ওষুধ ফিল্ড টেস্টে শতভাগ উত্তীর্ণ, দাবি ডিএসসিসি’র


৭ আগস্ট ২০১৯ ১৮:৫২

ঢাকা: ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে দেশে নিয়ে আসা নতুন ওষুধের নমুনা মাঠ পর্যায়ের পরীক্ষায় শতভাগ উত্তীর্ণ হয়েছে বলে দাবি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নতুন এই ওষুধটির উৎপাদনকারী ট্র্যাগরোজ নামে ভারতীয় একটি কোম্পানি।

বুধবার (৭ আগস্ট) বিকেলে নমুনা ওষুধের মাঠ পর্যায়ের (ফিল্ড টেস্ট) চূড়ান্ত ফলাফলের পর এ তথ্য জানান ডিএসসিসির প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. নুরুজ্জামান।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভারতীয় নতুন ওষুধে ৮০ শতাংশ মশা অজ্ঞান, চূড়ান্ত ফলাফল কাল

তিনি বলেন, ভারত থেকে সংগৃহীত নমুনা ওষুধের ফিল্ড টেস্ট রিপোর্ট পর্যালোচনা করা হয়েছে। এতে দেখা গেছে, ওষুধটি শতভাগ কার্যকর। এটি ছিল প্রাথমিক পরীক্ষা। এতে সংগৃহীত নমুনার ম্যালাথিউন ৫% ও ডেলটাম্যাথরিন ১.২৫% নামের দু’টি ওষুধই ১০০ শতাংশ কাজ করেছে। তাই এই নমুনা ওষুধকে আমরা শতভাগ উত্তীর্ণ ধরে নিচ্ছি।

মো. নুরুজ্জামান বলেন, নিয়ম অনুযায়ী এখন আমরা এই পরীক্ষার প্রতিবেদন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) এবং উদ্ভিদ সংরক্ষণ শাখায় পাঠাই। তারা আবার এই ওষুধ নিয়ে পরীক্ষা চালাবে। তারা পরীক্ষায় সন্তোষজনক ফল পেলে আমরা ওষুধটি সংগ্রহের জন্য চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেবো।

নতুন ওষুধের নমুনার ফিল্ড টেস্টের ফল প্রকাশের সময় আরও উপস্থিত ছিলেন আইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মিনতি সাহা ও উদ্ভিদ সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা আমিনুল ইসলাম।

নিয়ম অনুযায়ী, মশার কোনো ওষুধ সংগ্রহ করার আগে প্রথমে পরীক্ষা চালায় সিটি করপোরেশন। এরপর তারা সেই পরীক্ষার প্রতিবেদন পাঠায় আইইডিসিআর ও উদ্ভিদ সংরক্ষণ শাখায়। সেখানে ফের পরীক্ষা চালানো হয় ওষুধের নমুনায়। সেই পরীক্ষায় ৮০ শতাংশ ফল মিললে তবেই সেই ওষুধ আমদানির জন্য চূড়ান্ত করা হয়।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (৫ আগস্ট) দুপুরে এমিরেটস এয়ারলাইন্সের একটি মশার ওষুধের এই নমুনাগুলো ঢাকায় পৌঁছায়। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) এই ওষুধের ফিল্ড টেস্ট চালায় ডিএসসিসি। প্রাথমিক পরীক্ষার প্রথম ধাপে ৮০ শতাংশের বেশি মশা অজ্ঞান বা নক ডাউন হয় বলে জানায় ডিএসসিসি।

টপ নিউজ ডিএসসিসি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নমুনা ওষুধ ফিল্ড টেস্ট ভারত থেকে সংগৃহীত মশার ওষুধ মশার ওষুধ শতভাগ উত্তীর্ণ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর