Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোটরযানের তথ্য ডিজিটাইজ করতে প্রকল্প অনুমোদন


৭ আগস্ট ২০১৯ ১৯:২২

ঢাকা: সব ধরনের মোটরযানের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে একটি প্রকল্পের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) মিরপুর, ইকুরিয়া ও উত্তরা সার্কেলে মোটরযান সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ডিজিটাইজ করবে এই প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৫ লাখ ৮১ হাজার ৭২২ টাকা।

বুধবার (৭ আগস্ট) মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে জানানো হয়, বিআরটিএ ঢাকা মেট্রো সার্কেল ১-২-৩-এ চলাচলকারী সব মোটরযানের তথ্য সংরক্ষিত থাকবে। এর মাধ্যমে সংগৃহীত তথ্য দ্রুত খুঁজে বের করা সম্ভব হবে।

এদিকে বাপেক্সের রূপকল্প-২ শীর্ষক প্রকল্পের অধীনে জকিগঞ্জ-১ কূপ খননের জন্য যন্ত্রপাতি কিনতে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের প্রস্তাবে অনুমোদিত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৫৫ হাজার ৩০০ টাকা।

অন্যদিকে, কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবে কাতার থেকে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন মিউরেট অব পটাশ (এমওপি) সার কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে। এতে ব্যয় হবে ১ হাজার ১০৮ কোটি ৯৯ লাখ ৯১ হাজার ২৫০ টাকা। প্রাথমিক পর্যায়ে ২৫ হাজার মেট্রিক টন সার আসবে।

এর আগে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাতীয় সর্বোচ্চ নিরাপত্তার স্বার্থে একটি ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টর কেনার প্রস্তাব করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জননিরাপত্তা বিভাগের আওতায় ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এমটিসি) জন্য মেশিনটি কেনার কথা রয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২০০ কোটি টাকা।

বিজ্ঞাপন

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রকল্প অনুমোদন মোটরযান মোটরযানের তথ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর