Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদ যাত্রায় বিড়ম্বনায় হিজড়া


৯ আগস্ট ২০১৯ ১৩:১৯

ঢাকা: আসছে ১২ আগস্ট ঈদুল আজহা উদযাপনে রাজধানী ছেড়ে বাড়ির পথ ধরেছেন অনেকেই। বাড়ির পথ ধরতে গিয়ে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাদের। বাস ও ট্রেনের অতিরিক্ত ভাড়া, জ্যাম, মলমপাটি, হকার উপদ্রপের সঙ্গে যোগ হয়েছে হিজড়াদের ঝামেলা। রাজধানীর বিভিন্ন পয়েন্টে বাসে উঠে ঈদ বোনাসের নামে যাত্রীদের হয়রানি করছে তারা।

রাজধানীর কল্যাণপুর এলাকায় কয়েকটি হিজড়াদল লোকাল বাসে ওঠে যাত্রীদের কাছ থেকে ঈদের বোনাস নেওয়ার নামে নানান অঙ্গভঙ্গি প্রদর্শনের মধ্য দিয়ে টাকা আদায় করছে। আর কেউ টাকা না দিতে চাইলে তার সঙ্গে হাতাহাতির ঘটনা পর্যন্ত ঘটছে।

বিজ্ঞাপন

দিশারী পরিবহন গাড়ীর যাত্রী মাহবুব আলম সারাবাংলা জানান, পাটুরিয়া ঘাটে যাওয়ার উদ্দেশ্য গুলিস্তান থেকে রওনা দিয়ে ২ বার হিজড়ার সম্মুখীন হতে হয়েছে। সকালে সংসদ ভবনের কাছে গাড়ি জ্যাম থাকায় ২ টা হিজড়া ওঠে। এরপর টাকার জন্য জোর করলে বাধ্য হয়ে ১০ টাকা দিয়েছি কিন্তু আবার কল্যাণপুর বাস স্টপে আরেক হিজড়া এসে টাকা চায়। তখন না দিতে চাইলে তারা আমাকে যাচ্ছেতাই বলে গালাগাল করে। শুধু তাই নয় রাজধানীর প্রায় প্রত্যেকটি বাস স্টপে তাদের এ ঘাঁটি।

তানজিল পরিবহন বাসের ড্রাইভার মঞ্জুরুল জানান, এটা ঢাকার নিত্যদিনের ঘটনা। প্রায় যাত্রীদের হিজড়ারা হয়নি করে। ওদের অনেক বড় সংগঠন রয়েছে কেউ কিছু বলেও পারেনা। বিষয়টি প্রশাসনের নজরে আনা দরকার বলে মনে করি।

এদিকে গাবতলি থেকে রাজশাহী যাওয়ার জন্য অপেক্ষারত মিলা চৌধুরী সারাবাংলাকে জানান, আমি প্রায়ই হিজড়াদের টাকা দেই। আর গুলিস্তান থেকে মিরপুর যাওয়ার জন্য অনেক দিন ২ বারের বেশিও টাকা দিতে হয়। আর ঈদ আসলে অন্যান্য সিন্ডিকেটের মত হিজড়াদেরও উপদ্রপ বেড়ে যায়। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ চাচ্ছি।

বিজ্ঞাপন

টেকনিক্যালে টাকা আদায় করার সময় তৃতীয় লিঙ্গ (হিজড়া) মৌসুমি রানী সারাবাংলাকে জানান, আমাদের কিছুই করার নেই। আমাদেরও পেট আছে। মানুষে কাজ দেয়না। তাই বাধ্য হয়ে পথে নেমেছি। ঈদ আসলে আমরা একটু বাড়তি টাকা ওঠাই।

তিনি আরও বলেন, সবার সাথে আমরা দুর্ব্যবহার করি না। আমরাও চাইনা কেউ আমাদের দ্বারা কষ্ট পাক। এখানে যা কিছু করি সব পেটের দায়ে করতে হয়।

টপ নিউজ হিজড়াদের বিড়ম্বনা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর