Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছয় দরবার শরীফ অনুসারিদের আজ ঈদ


১১ আগস্ট ২০১৯ ০৬:০০

রোববার (১১ আগস্ট) দেশের ছয় দরবার শরীফের অনুসারিরা ঈদুল আজহা উদযাপন করবেন। এই পাঁচ দরবার শরীফ হলো- চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফ, সাতকানিয়া মির্জাখিল দরবার শরীফ, পটিয়ার এলাহাবাদ দরবার শরীফ, শরীয়তপুরের শুরেশ্বরী দরবার শরীফ, পটুয়াখালীর বদরপুর দরবার শরীফ ও সাদ্রা দরবার শরিফ।

বহুদিনের রেওয়াজ অনুযায়ী সৌদি আরবের সঙ্গে মিল রেখে এই ছয় দরবারের অনুসারিরা ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন। দেশের পাঁচ জেলার প্রায় দেড় শতাধিক গ্রামে দরবার শরীফ অনুসারিদের উল্লেখযোগ্য একটি অংশ বসবাস করেন। এই পাঁচটি জেলা হলো- চট্টগ্রাম, শরীয়তপুর, মাদারীপুর, চাঁদপুর, পটুয়াখালী ও লক্ষ্মীপুর।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফ ও সাতকানিয়া মির্জাখিল দরবারের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদ পালন করবেন। দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ ও উত্তর চট্টগ্রামের প্রায় ৫০টি গ্রামের বাসিন্দা এই দুই দরবার শরীফের অনুসারি। এই অনুসারিদের ঈদুল আজহার জামাত সকাল ৮টায় চন্দনাইশ দরবারের ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। জামাত পরিচালনা করবেন দরবার শরিফের পীর মাওলানা হজরত শাহ সুফি সৈয়দ মোহাম্মদ আলী।গ্রামগুলো হলো চন্দনাইশ উপজেলার পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগর, জুনিগোনা, আব্বাস-পাড়া, মাঝেরপাড়া, নতুনপাড়া, দিঘিরপাড়া, কুন্দুপাড়া, কেশুয়া, বরকল, মোহাম্মদপুর, বরমা, হারালা, সাতবাড়িয়া, উত্তর হাশিমপুর, সৈয়দাবাদ, খুনিয়ারপাড়া; পটিয়ার হাইদগাঁও, ফকিরপাড়া, বাহুলী, মাঝেপাড়া, কালারপুল; বাঁশখালীর জলদী, গুনাগরি, কালীপুর, গণ্ডামারা, মিঞ্জিরিতলা, ছনুয়া, সাধনপুর; আনোয়ারার তৈলাদ্বীপ, বাথুয়া, বারখাইন, বোয়ালখালীর চরদ্বীপ, খরদ্বীপ, লোহাগাড়ার বড়হাতিয়া, আমিরাবাদ, চুনতি, পুঁটিবিলা, উত্তর সুখছড়ি, আধুনগর, সাতকানিয়ার মির্জাখিল, বাংলা-বাজার, মাইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, পুরানগর, মলিয়ারায়, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ও বাঁশবাড়িয়া।

শরীয়তপুরের ৬ উপজেলার ৩০টি গ্রামে সুরেশ্বর দরবার শরীফের অনুসারিরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদুল আজহা উদযাপন করবেন। নড়িয়া উপজেলার সুরেশ্বর, চন্ডীপুর, ইছাপাশা, থিরাপাড়া, ঘড়িষার, কদমতলী, নীথিরা, মানাখানা, নশাসন, ভুমখারা, ভোজেশ্বর, জাজিরা উপজেলার কালাইখার কান্দি, মাদবর কান্দি, সদর উপজেলার বাঘিয়া, কোটাপাড়া, বালাখানা, প্রেমতলা, ডোমসার, শৌলপাড়া, ভেদরগঞ্জ উপজেলার লাকার্তা, পাপরাইল ও চরাঞ্চলের ১০টি গ্রামসহ প্রায় ৩০টি গ্রামের দরবার শরীফ অনুসারিরা আজ ঈদ উদযাপন করবেন।

মাদারীপুরের একই অনুসারিদের অন্তত ১০টি গ্রামের বাসিন্দা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদ উৎসব পালন করবে। এই মতাবলম্বীদের ঈদের বড় জামাত আয়োজন করা হয়েছে সদর উপজেলার চরকালিকাপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে। মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের তাল্লুক, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, বাহেরচর-কাতলা, কালকিনি উপজেলার সাহেবরামপুরের আরচর ও কয়ারিয়াসহ ১০টি গ্রামের কিছু অংশের লোকজন শরীয়তপুরের শুরেশ্বর পীরের মতাবলম্বী।

পটুয়াখালী জেলার বিভিন্ন উপজেলার ২৮ গ্রামে রোববার ঈদ উদযাপন হবে। গ্রামগুলো হলো- সদর উপজেলার বদরপুর ও ছোট বিঘাই, গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরিবুনিয়া, নিজ হাওলা, কানকুনিপাড়া, বাউফল উপজেলার মদনপুরা, শাপলাখালী, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদী, চন্দ্রপাড়া, দ্বি-পাশা, কনকদিয়া সাবুপুরা, বামনিকাঠি, বানাজোড়া ও আমিরাবাদ এবং কলাপাড়া উপজেলার দক্ষিণ দেবপুর, পাটুয়া, মরিচবুনিয়া, নাইয়া পট্টি, নিশানবাড়িয়া, শাফাখালী, তেগাছিয়া, ছোনখোলা ও বাদুরতলী। এই মতাবলম্বীদের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বদরপুর দরবার শরিফের মসজিদে।

লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারো ঘরিয়া, হোটাটিয়া, শারশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপা গ্রামসহ ১০ গ্রামের বাসিন্দা আজ ঈদ উদযাপন করবেন। সকাল সাড়ে ১০টায় রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও বাজারের তালিমুন কোরআন নুরানি মাদ্রাসা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

চাঁদপুর জেলার ৪০ গ্রামে রোববার সাদ্রা দরবার শরিফের অনুসারীরা আজ ঈদ উদযাপন করবেন। এর মধ্যে রয়েছে হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট; মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রামে।

এছাড়া চাঁদপুরের পার্শ্ববর্তী নোয়াখালী, ভোলা ও শরীয়তপুর জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা আজ ঈদুল আজহা উদযাপন করবেন।

আজ ঈদ ঈদুল আজহা ছয় দরবার শরীফ অনুসারি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর