Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিজার্ভ উদ্ধারে মামলা করবে বাংলাদেশ ব্যাংক


৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫০

স্টাফ করেসপনডেন্ট
ঢাকা: চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি)-এর বিরুদ্ধে মামলা করবে বাংলাদেশ ব্যাংক। বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান।

আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপিন্স সফর করে এসেছেন। যে প্রতিবেদন তারা দিয়েছেন, তার ভিত্তিতেই মামলা করার সিদ্ধান্ত হয়েছে।’

বিজ্ঞাপন

তবে মামলা করার জন্য আরো দুই থেকে তিন মাস অপেক্ষা করবে বাংলাদেশ ব্যাংক। এই সময়ের মধ্যে দরকারী নথিপত্র গুছিয়ে তারপর নিউইয়র্কে এই মামলা করা হবে। মামলার বাদী হিসেবে কেন্দ্রীয় ব্যাংককে সহায়তা করবে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, ‘আরসিবিসির উপর থেকে নিচ পর্যন্ত অনেকে জড়িত। এ কারণেই আমরা ফৌজদারি মামলা করতে যাচ্ছি। অবশ্য মামলা করার আগে আরসিবিসি কোনো প্রস্তাব নিয়ে এলে বাংলাদেশ তা ভেবে দেখবে।’

২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভ সরিয়ে ফেলার চেষ্টা হয়। সে সময় ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনের আরসিবিসিতে। আর আরেক আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার। শ্রীলঙ্কায় পাঠানো অর্থ উদ্ধার করা গেলেও ফিলিপাইনে ব্যাংকে যাওয়া অর্থের বেশিরভাগই এখনো উদ্ধার করতে পারেনি বাংলাদেশ ব্যাংক।

ডেপুটি গভর্নর রাজী হাসান বলেন, ‘ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ৬ কোটি ৭০ লাখ বেরিয়ে কোথায় গেছে সেটা আমরা জানতে পেরেছি। তবে প্রায় দেড় কোটি ডলারের বিষয়ে কোনো এখনো নিশ্চিত ধারণা পাওয়া যায়নি।’

বিজ্ঞাপন

ওই সময়ই কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে রিজার্ভ চুরির ঘটনায় ঢাকায় মামলা করা হয়। বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি দুই বছরেও আদালতে তদন্ত প্রতিবেদন দিতে পারেনি। পুরো বিশ্বে আলোচিত এই সাইবার চুরির পেছনে কারা ছিল- তা জানা যায়নি এখনও।

প্রসঙ্গত, ৪ ফেব্রুয়ারি ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার বা প্রায় ৮০৮ কোটি টাকা হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করা হয়। যা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত ছিল।

সারাবাংলা/টিএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর