Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা করেছে ইলন মাস্কের গাড়ি


৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫৩

আন্তর্জাতিক ডেস্ক

মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করেছে ইলন মাস্কের লাল রোডস্টার স্পোর্ট কারটি। বুধবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন হেভি রকেটে করে গাড়িটি সফলভাবে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করে।

এ যাতৎকালে মহাকাশে পাঠানো সবচেয়ে ব্যয়বহুল মহাকাশযানে করে স্পেসএক্স গাড়িটি পাঠিয়েছে বলে সংবাদমাধ্যম বিবিসিএর এক প্রতিবেদনে বলা হয়েছে।

এ ব্যাপারে স্পেসএক্স-এর সিইও ইলন মাস্ক বলেন, ‘নতুন একটি রকেট উদ্ভাবনের পর উড্ডয়ন করলে সেটা সফল হওয়ার সম্ভাবনা থাকে প্রায় অর্ধেক। এর অর্থ সেটা সফল হতে পারে আবার নাও হতে পারে।

তবে তিনি মনে করেন, এর মাধ্যমে তাদের যাত্রা আরও একধাপ এগিয়ে গেলো।

ইলন মাস্ক এ ব্যাপারে সাংবাদিকদের জানান, ‘রকেটটি উৎক্ষেপনের আগে আমি শুধুই চিন্তা করছিলাম, রকেটটি উৎক্ষেপনের কিছুক্ষণের মধ্যেই এটি ভেঙে পড়ছে, কিন্তু বাস্তবে সেটা হয়নি। বেশ সফলভাবেই এটি উৎক্ষেপন করা গেছে।’

 

 

সফল উৎক্ষেপনের মাধ্যমে ফ্যালকন এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী একটি মহাকাশযান হিসেবেও বিবেচিত হলো।

মহাকাশযানটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পৃথিবীর কক্ষপথে ৬৪ টন পে লোড দিতে পারে। যা পাঁচটি ডাবল ডেকার বাসের সমান ওজন বহন করে মহাকাশে নিয়ে যেতে পারবে।

তবে এ অনিশ্চিত যাত্রায় ইলন মাস্ক অবশ্য খুব বেশি ওজনদার কোনো জিনিস সেটাতে পাঠাননি। এর পরিবর্তে নিজের লাল রঙের টেসলা রোডস্টার স্পোর্টস কারটি পাঠিয়েছেন। গাড়িটিতে কোন মানুষ না থাকলেও স্পেসস্যুট পরা একটি ম্যানিকুইনকে বসানো হয়েছে গাড়ির ড্রাইভিং সিটে। উড্ডয়নের পর রেডিওতে বাজতে থাকবে ডেভিড বউলের সাউন্ড ট্রাক।

বিজ্ঞাপন

বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রকেট ডেল্টা ফোরের চেয়ে দ্বিগুণ ক্ষমতাধর হলেও এর নির্মাণ খরচ সেটির তিন ভাগের একভাগ।

সারাবাংলা/এমআই

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর