Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শব্দ দিয়ে স্বপ্ন সাজাই যুক্তির কারিগর


৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:১৮

সারাবাংলা ডেস্ক

“শব্দ দিয়ে স্বপ্ন সাজাই যুক্তির কারিগর” শ্লোগানে আগামী ৯ ও ১০ ফেব্রুয়ারি ২০১৮ বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর আয়োজনে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে “ট্রাস্ট ব্যাংক ১১ম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব, ২০১৮” ।

দুদিনের এই মহা উৎসবে সারা বাংলাদেশের শ্রেষ্ঠ সরকারী ও বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, ক্যাডেট কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০০ জন শিক্ষক, শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটররা উপস্থিত থাকবেন।

১১তম বারের মতো আয়োজিত এ বিতর্ক উৎসবে থাকছে উদ্বোধনী অনুষ্ঠান। থাকবে আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠান, বিতর্কের উপর কর্মশালা, শিশু বিতর্ক, আঞ্চলিক, সংসদীয় , প্ল্যান চ্যাট, জাতিসংঘ ফরমেটের মডেল ডিবেট, রম্য বিতর্ক সহ বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনী।

ছাড়াও হবে বর্ণাঢ্য র‍্যালি, বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, মিট দ্যা পারসোনালিটি, ক্যাম্প ফায়ার, জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান, সার্টিফিকেট, পুরষ্কার ও উপহার সামগ্রী বিতরণী সহ নানা আয়োজন ।

উৎসবে বাংলাদেশে বিতর্ক শিল্পে অবদানের জন্য ডিবেট ফর ডেমোক্রেসি এর চেয়ারম্যান জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ কে আজীবন সম্মাননা প্রদান করা হবে।

উৎসবে বিতর্কে উপস্থাপন, বাচনভঙ্গি, উচ্চারণ, বিতর্কের প্রস্তুতি, মাইকের ব্যবহার ইত্যাদি বিষয়ের উপর কর্মশালা পরিচালনা করবেন চ্যাম্পিয়ন বিতার্কিক ও যোগাযোগ বিশেষজ্ঞ জনাব খাইরুল বাশার সোহেল ।
গ্লোবাল বিতর্ক পরিচালনা করবে এনআরবি টিভি (কানাডা) এর সিইও জনাব শহিদুল ইসলাম মিন্টু।
কিভাবে আন্তর্জাতিক বিতর্কে অংশগ্রহণ করতে হবে এ বিষয়ে একটি কর্মশালা পরিচালনা করবেন বাংলাদেশ ডিবেট কাউন্সিলের চেয়ারপারসন জনাব রাশেদুল হাসান স্টালিন।

বিজ্ঞাপন

উৎসবে মিট দ্যা সেলিব্রেটি পর্বে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্যাপ্টেন হাবিবুল বাশার সুমন, অভিনেতা ও পরিচালক শহিদুল ইসলাম সাচ্চু, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সারওয়ার ফারুকী এবং অভিনেতা ও মডেল নুসরাত ইমরোজ তিশা।

বিতর্কের ক্যারিয়ারের সঙ্গে বিতর্কের সম্পর্ক নিয়ে কর্মশালা পরিচালনা করবেন বাংলাভিশন এর হেড অব প্রোগ্রাম জনাব শামীম শাহেদ। সংসদীয় বিতর্কে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবে ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন বিতার্কিক এবং চ্যানেল আই এর জেষ্ঠ বার্তা সম্পাদক জনাব মীর মাসরুরজামান রনি। উৎসবে জুটি বিতর্ক পরিচালনা করবেন হৃদয়ে মাটি ও মানুষের পরিচালক জনাব আদিত্য শাহীন।

এবারের উৎসবে প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ‘ইংলিশ স্কুল ডিবেট চ্যাম্পিয়নশিপ’ এবং এই প্রতিযোগিতার স্ট্রাটেজিক পার্টনার হিসেবে আছে বাংলাদেশ ডিবেটিং কাউন্সিল (বিডিসি)।

উৎসবে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যথাক্রমে পররাষ্ট্র মন্ত্রণালয় এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ শাহরিয়ার আলম, এম পি, এবং তথ্য মন্ত্রণালয় এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব তারানা হালিম, এম পি ।

এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সেনা বাহিনী এর এডজুটেন্ট জেনারেল ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর ভাইস চেয়ারম্যান মেজর জেনালের এস এম মতিউর রহমান , এএফডাব্লিউসি, পিএসসি, প্রখ্যাত অর্থনীতিবিদ জাতিসংঘের মানব উন্নয়ন সূচক প্রোগ্রাম এর পরিচালক ড. সেলিম জাহান, চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরিদুর রেজা সাগর, মিনিস্টার হাইটেক পার্ক এর চেয়ারম্যান জনাব এম. এ রাজ্জাক,ট্যাক্স কমিশনার রোটারিয়ার এফ এইস আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ এর পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুল মাজিদ, সোলো ইনভেস্ট এর পরিচালক ফেডরিক ডোয়াইন, সেভ দ্য চিল্ড্রেন এর কান্ট্রি ডেপুটি ডিরেক্টর ড. ইসতিয়াক মান্নান, ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব তাপস কুমার মণ্ডল, ইন্ডিপেন্ডেন্ট টিভি এর প্রধান বার্তা সম্পাদক জনাব আশিস ঘোষ সৈকত, এনটিভি এর বার্তা সম্পাদক এস এম আকাশসহ অনেকে।

বিজ্ঞাপন

এই বিতর্ক উৎসবে সভাপতি হিসেবে থাকবেন এনডিএফ বিডি এর চেয়ারম্যান জনাব একেএম শোয়েব । সারা দেশের বিতার্কিকদের এই মহা মিলনমেলায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকছে ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং পাওয়ার্ড বাই মিনিস্টার, সহযোগী পার্টনার হিসেবে থাকছে চ্যানেল আই। উৎসবে বেভারেজ পার্টনার হিসেবে থাকছে কনলে এবং আইসক্রিম পার্টনার হিসেবে থাকছে জা এন জি আইসক্রিম ।

দুদিন ব্যাপি বর্ণাঢ্য এ আয়োজন বাংলাদেশের বিতর্ক আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে । উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দুরন্ত টিভি, দৈনিক ইত্তেফাক, সারা বাংলা ডট নেট ও রেডিও পার্টনার হিসেবে আছে রেডিও ঢোল ৯৪.০ এফএম ।

সারাবাংলা/এমএ

বিতর্ক প্রতিযোগিতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর