Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের সাক্ষ্য নিতে কক্সবাজারে মিয়ানমারের তদন্ত দল


১৯ আগস্ট ২০১৯ ১৭:৫৯

কক্সবাজার: রাখাইন রাজ্যে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে এসেছে মিয়ানমারের তদন্ত দল। সোমবার (১৯ আগস্ট) দুপুর দেড়টার দিকে তদন্ত দলের সদস্যরা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। এর আগে সকাল ১১টার দিকে মিয়ানমারের তদন্ত দল কক্সবাজারে আসেন।

বৈঠকে উপস্থিত ছিলেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। আরও উপস্থিত ছিলেন মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওসিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

বৈঠক শেষে আবুল কালাম বলেন, সব ঠিক থাকলে আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। এ নিয়ে ইতোমধ্যে মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা করা হয়েছে। প্রথম দফায় ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গা মিয়ানমারে যাবে। আগামীকাল তাদের ইন্টারভিউ করা হবে।

তিনি বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়া তাদের ইচ্ছার ওপর নির্ভর করবে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। রোহিঙ্গা শরণার্থীরা মিয়ানমারে ফিরে যেতে আগ্রহী হলে প্রত্যাবাসন শুরু হবে

রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্ত করতে ‘ইন্ডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি’ গঠন করে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধি দল চারদিনের সফরে গত (শনিবার) বাংলাদেশে আসে।

টপ নিউজ প্রতিনিধি দল প্রত্যাবাসন মিয়ানমার রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর