Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বৃটিশ গেছে, পাকিস্তান গেছে, আপনারা আগের মতোই আছেন‘


১৯ আগস্ট ২০১৯ ১৯:২২

ঢাকা: প্রশাসনের বিভিন্ন স্তরে কর্মরত আমলারা এখনো ঔপনিবেশিক মন-মানসিকতা ধারণ করেন বলে অভিযোগ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ঔপনিবেশিকতা-পশ্চাৎপদতা-সংকীর্ণতা ঝেড়ে ফেলতে হবে। দল হিসেবে, টিম হিসেবে সবাই মিলে একসঙ্গে কাজ করতে হবে। কিন্তু আপনারা আমলারা এখনো হিমশীতল হয়ে আছেন। ব্রিটিশ গেছে, পাকিস্তান গেছে; ইয়াহিয়া খানসহ আরও কত খান গেছে, কিন্তু আপনারা এখনো আগের মতোই আছেন। আসুন, খোলস ছেড়ে বেরিয়ে আসি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দায়িত্ব পালন করি।

সোমবার (১৯ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ আয়োজনে সভাপতিত্ব করেন পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, দিনের কাজ দিনে করলে সেটাই বঙ্গবন্ধুর প্রতি শ্রেষ্ঠ সম্মান দেখানো হবে। বঙ্গবন্ধু রাতেও কাজ করতেন। ঠিক তেমনই ত্যাগ স্বীকার করে কাজ দিয়ে তার প্রতি সম্মান দেখাতে হবে। সঠিকভাবে দায়িত্ব পালন করলে তবেই বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হবে।

মন্ত্রী আরও বলেন, সমাজতন্ত্র না থাকলেও মূল বিষয় ন্যায় বিচার, মানুষে মানুষে ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা এখনো আছে। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে ন্যায় বিচার, ভ্রাতৃত্ব, ভালোবাসার চর্চা করতে হবে। এজন্য বিশেষ কোনো ধর্মীয় বিশ্বাসের অনুসারী হওয়ার প্রয়োজন নেই।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, যতদিন সুপারিশের রাজনীতি থাকবে ততদিন সুশাসন প্রতিষ্ঠা হবে না। সুপারিশের রাজনীতি থেকে বেরিয়ে আসলে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা পাবে। দেশকে সামনে রেখে সব সিদ্ধান্ত নিতে হবে। বঙ্গবন্ধুর সারল্য ছিল। আর সেই সুযোগটাই নিয়েছে শত্রুপক্ষ।

সভাপতির বক্তব্যে নূরুল আমিন বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন— ‘কার টাকায় অফিসার সাহেব, ডাক্তার সাহেব, ইঞ্জিনিয়ার সাহেব হয়েছেন? জনগণের টাকায়।’ বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী তাই শুধু নিজের বা পরিবারের নয়, দেশের মানুষের প্রতিও আপনাদের দায়িত্ব আছে। সেই দায়িত্ব পালন করতে হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, বঙ্গবন্ধু শুধু স্বাধীনতাই দেননি, সেই সঙ্গে বাঙালি জাতিকে অনন্য এক সংবিধানও দিয়ে গেছেন। ১৫ আগস্ট সেই কালরাত্রি না এলে বাংলাদেশ আজ মালয়েশিয়া বা সিঙ্গাপুরের মতো হতো। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি আসবেন, যাবেন। কিন্তু জাতির পিতা একজনই হবেন। তার দেখানো পথেই চলতে হবে।

আলোচনায় আরও অংশ নেন ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস, আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আবুল কালাম আজাদ, আইএমইডির সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লা ও পরিকল্পনা কমিশনের সদস্য সাহিন আহমেদ চৌধুরী।

আমলা এম এ মান্নান ঔপনিবেশিকতা পরিকল্পনামন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর