Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে প্রস্তুত ডেঙ্গু ইউনিট


১৯ আগস্ট ২০১৯ ২২:৩৫

ঢাকা: ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য রাজধানীর মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে চালু হয়েছে নতুন ডেঙ্গু ইউনিট। ডেঙ্গু মোকাবিলায় সরকারের নেওয়া বিশেষ পদক্ষেপে হাসপাতালের ষষ্ঠ তলায় এই ইউনিটটি চালু করা হয়েছে। তবে রাজধানীর অন্যান্য হাসপাতাল যখন ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের স্থান সংকুলান করতে হিমশিম খাচ্ছে, তখন এই হাসপাতালে এখনো ডেঙ্গুতে আক্রান্ত কোনো রোগীই দেখা গেল না। হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, এখনো মানুষ এই হাসপাতালের কথা তেমন জানে না বলেই রোগীর দেখা নেই।

সোমবার (১৯ আগস্ট) সরেজমিনে দেখা যায়, মহাখালী বক্ষব্যাধি হাসপাতালের পাশেই অবস্থিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ডেঙ্গু ইউনিটে এখনো কোনো রোগী ভর্তি হননি। তবে হাসপাতালটির বহির্বিভাগে অনেকেই আসছেন ডেঙ্গু রোগের বিভিন্ন টেস্ট করাতে।

হাসপাতালের ষষ্ঠ তলায় প্রস্তুত ডেঙ্গু ইউনিট

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ সারাবাংলাকে বলেন, ‘ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য আমাদের হাসপাতালে নতুনভাবে একটি ইউনিট চালু করা হয়েছে। অনেকে হয়তো জানেন না, এখানে ডেঙ্গুর চিকিৎসা দেওয়া হচ্ছে। আমাদের বহির্বিভাগে অনেকেই আসছেন এখন বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করাতে। তবে ভর্তি হওয়ার মতো কোনো রোগী এখনো এখানে আসেননি।’

ডা. ফারুক বলেন, ‘আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত। রোগীদের সঙ্গে কথা বলছি। একইসঙ্গে রোগীদের সঙ্গে আসা অ্যাটেনডেন্টদের সঙ্গেও কথা বলছি, কাউন্সেলিং করছি। জ্বর হলেই ডেঙ্গু হবে— এমনটা আসলে অনেকেই ভেবে নিচ্ছেন। আর তাই আমরা ডেঙ্গুর জন্য প্রয়োজনীয় পরীক্ষা করিয়ে নিচ্ছি।’

হাসপাতালের এই পরিচালক আরও বলেন, ‘হাসপাতালের রোগীদের চিকিৎসার জন্য এরই মধ্যে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। হাসপাতালের জরুরি বিভাগ ও আন্তঃবিভাগ ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর এরই মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) ২০ জন চিকিৎসককে এই হাসপাতালে দায়িত্ব পালন করতে বলেছেন। উনারাও আসছেন।’

জানা গেল, এই হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীরা সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা নিতে পারবেন। এনএস১ পজেটিভ পাওয়া গেলে অন্যান্য উপসর্গ দেখে রোগীকে ভর্তি নেওয়া হবে। পাশাপাশি কোনো গুরুতর রোগী থাকলে বা আইসিইউয়ের প্রয়োজন হলে তখন অন্য হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য মশারি, বেডসহ প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধপত্র বিনামূল্যে দেওয়া হবে এই হাসপাতাল থেকে।

ডেঙ্গু রোগের প্রকোপ ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সরকারের বিশেষ কার্যক্রমের অংশ হিসেবে বিশেষায়িত কয়েকটি হাসপাতালেও ডেঙ্গু রোগীদের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়। জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ছাড়াও এই কার্যক্রমের অংশ হিসেবে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ডেঙ্গু ইউনিট শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর