Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সতর্কতা না দিয়েই ভারত ‘পাঠাচ্ছে বন্যা’, অভিযোগ পাকিস্তানের


২০ আগস্ট ২০১৯ ১২:২৯

ভারতের পাঞ্জাবের ওপর দিয়ে পাকিস্তানে প্রবাহিত পূর্বাঞ্চলীয় নদী সুতলেজ। শান্ত এই নদীটির পানি প্রবাহে বাধা সৃষ্টির অভিযোগ আগেও পাকিস্তান তুলেছে ভারতের বিরুদ্ধে। তবে এবার নাকি ভারত প্রায় ২ লাখ কিউসেক পানি নদীতে স্থাপিত বাকরা ড্যাম থেকে অবমুক্ত করেছে। এতেই তলিয়ে যাচ্ছে পাকিস্তানের সীমান্তবর্তী গ্রামগুলো।

ইন্ডিয়া টুডে ও জিয়ো নিউজের খবরে এসব তথ্য জানানো হয়েছে। পাকিস্তানের অভিযোগ এ ধরনের পরিস্থিতি তৈরির আগে ভারত কোনো ধরনের আগাম সতর্কতা দেয়নি। তবে ভারত বলছে ভারি বৃষ্টিপাতের কারণে নদীর পানি বেড়েছে। বাকরা ড্যামের ধারণক্ষমতা ১৬৮০ ফুটের বেশি অতিক্রম করায় নদীর পানি ছাড়তে বাধ্য হয়েছে তারা।

পানি-বণ্টন বিষয়ক পাকিস্তানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিরাজ জামিল মেমন বলেন, ভারত দুদেশের পানি-বণ্টন চুক্তি ও নদী বিষয়ে তথ্য আদান-প্রদান বন্ধ করে দিয়েছে। এত পানি ছাড়ার বিষয়ে কিছুই জানায়নি ভারত।

পাকিস্তানের সীমান্তবর্তী কাসুর জেলার গ্রামগুলো প্রায় ১৬-১৭ ফুট পানিতে তলিয়ে গেছে। লাহোরের বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় অঞ্চলটিতে আরও বৃষ্টিপাত হতে পারে। তাই বন্যার পানি বাড়বে।

এর আগে পুলওয়ামা হামলার পর দুদেশে প্রবাহিত ৩টি নদীর পানি নয়াদিল্লি আটকে রেখেছে বলে জানায় পাকিস্তান।  কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে এখন আবার সংকট চলছে।

পাকিস্তান বন্যা বাকরা ড্যাম ভারত সুতলেজ নদী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর