Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাইয়ে রফতানি আয় ৩৮৮ কোটি ডলার


২০ আগস্ট ২০১৯ ২০:৪৯

ঢাকা: চলতি অর্থবছরের (২০১৯-২০) প্রথম মাসে (জুলাই) ৩৮৮ কোটি ৭৮ লাখ ৬ হাজার ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৮.৫৫ শতাংশ বেশি এবং চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ১.৫৯ শতাংশ বেশি। মঙ্গলবার (২০ আগস্ট) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

অর্থবছরটিতে এবার পণ্য রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫৫০ কোটি মার্কিন ডলার। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে দেশে রফতানি আয় এসেছে ৪ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ৪ হাজার ডলার।

ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম মাসে জুলাইয়ে রফতানি আয় এসেছে ৩৮৮ কোটি ৭৮ লাখ ৬ হাজার মার্কিন ডলার। এর আগে ২০১৮-১৯ অর্থবছরের পণ্য রফতানিতে আয় হয়েছিল ৩৫৮ কোটি ১৪ লাখ ৮ হাজার ডলার। সে হিসেবে অর্থবছরের প্রথম মাসে রফতানি প্রবৃদ্ধি ৮.৫৫ শতাংশ।

তথ্যমতে, দেশের রফতানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। এর উপর ভর করেই রফতানি আয়ের বড় প্রবৃদ্ধি অর্জিত হয়। খাতটি থেকে সর্বশেষ অর্থবছরে ৩ হাজার ৪১৩ কোটি ৩২ লাখ ডলারের রফতানি আয় এসেছিল। ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে খাতটি থেকে আয় হয়েছে ৩৩১ কোটি ৪ লাখ ডলার। এবার এ খাতের প্রবৃদ্ধি ৯ দশমিক ৭ শতাংশ।

অন্যদিকে, পোশাকে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ৩.৩ শতাংশ। পোশাক পণ্যের মধ্যে জুলাই মাসে নিটওয়্যারে রফতানি আয় ১৬৭ কোটি ৮১ লাখ ৬ হাজার ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৯.৮৯ শতাংশ বেশি। মাসটিতে ওভেন পোশাক রফতানিতে আয় হয়েছে ১৬৩ কোটি ২৩ লাখ ২ হাজার ডলার। যা আগের অর্থবছরের চেয়ে ৯.৫১ শতাংশ বেশি।

ইপিবি জানায়, চামড়া রফতানিতে চলতি অর্থবছরের জুলাইয়ে ১৬ .৩৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। খাতটিতে থেকে আয় হয়েছে ১০ কোটি ৬১ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় বেড়েছে ১৫.৪১ শতাংশ। যদিও গত অর্থবছরে চামড়া রফতানিতে আয় ও লক্ষ্যমাত্রা কোনটিই অর্জন হয়নি।

এদিকে, গত জুলাই মাস শেষে প্লাস্টিক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৩৭.৩৩ শতাংশ। এ সময়ে আয় হয়েছে ১ কোটি ২৯ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২.৬১ শতাংশ বেশি। চলতি অর্থবরের জুলাই মাসে পাট ও পাটজাত পণ্যের রফতানিতেও আয় কিছুটা বেড়েছে। তবে লক্ষ্যমাত্রা অর্জন হয়নি। জুলাইয়ে এ খাত থেকে আয় হয়েছে ৭ কোটি ৪৮ লাখ ডলার।

ইপিবি পণ্য রফতানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর