Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার ৫ বছরের কারাদণ্ড


৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৩০

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পুরান ঢাকার প্যারেড গ্রাউন্ডে স্থাপিত বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান এ  রায় দেন। ১১টি বিষয় বিবেচনা নিয়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেয় আদালত। এছাড়া তারেক রহমানসহ এ মামলার অন্য পাঁচ আসামিকে ১০ বছরের সাজা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

একইসঙ্গে তারেক রহমানসহ অন্য আসামিদের প্রত্যেককে ২ কোটি ১০ লাখ ১৭১ হাজার ৬৭১ টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত। খালেদা জিয়ার সামাজিক ও শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে তাকে অর্থদণ্ড দেওয়া হয়নি ।

বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে আদালতের খাস কামরায় আসেন বিচারক মো. আখতারুজ্জামান। দুপুর পৌনে ২টায় কড়া পুলিশি পাহারায় আদালতে আসেন খালেদা জিয়া। বেলা ১টা ৫০ মিনিটে  এজলাসে আসেন খালেদা।পরে দুপুর ২ টা ১০ মিনিটে  এজলাসে আসেন বিচারক।  এর পরপরই ৬৩২ পৃষ্ঠার রায় পড়া শুরু করেন। এ সময় রায়ের উল্লেখযোগ্য অংশ পড়ে শোনান আদালত। বিচারক বলেন, গত এক বছরে খালেদা জিয়া এই মামলার শুনানিতে ৩৯ বার সময় নিয়েছেন।

এই দুর্নীতি মামলায় খালেদা জিয়া ছাড়া  ১০ বছরের সাজা  পাওয়া বাকি আসামিদের মধ্যে মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ কারাগারে আছেন।

এছাড়া খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান মুদ্রা পাচারের দায়ে সাত বছর কারাদণ্ডের রায় মাথায় নিয়ে দেশের বাইরে আছেন। সাবেক মুখ্য সচিব ড. কামালউদ্দিন সিদ্দিকী, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানও পলাতক আছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকাল সোয়া ৮টায় কাশিমপুর কারাগার থেকে মামলার আসামি মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদকে বিশেষ জজ আদালত-৫ এ আনা হয়। রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণে নেওয়া হয় কয়েক স্তরের নিরাপত্তা । এজলাসের ঢোকার মুখেও নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। গণমাধ্যমকর্মী ও আইনজীবীদের এজলাসে প্রবেশ নিয়েও ছিল কড়া বিধি নিষেধ।

২৫ জানুয়ারি দুই পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে আলোচিত এ মামলার রায়ের জন্য ৮ ফেব্রুয়ারি  দিন ঠিক করে দেন আদালত।

আরও পড়ুন: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আদ্যপান্ত!

সারাবাংলা/জেএ/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর