Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রিনল্যান্ড বিক্রি হবে না, তাই ডেনমার্ক সফর স্থগিত ট্রাম্পের


২১ আগস্ট ২০১৯ ১৩:০৭

ডেনমার্কের মালিকানাধীন বরফাচ্ছন্ন দ্বীপ গ্রিনল্যান্ড কিনে নিতে আগ্রহ দেখিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ডেনিশ প্রধানমন্ত্রী মেতে ফ্রাদ্রেকসেন বিষয়টি ‘অসম্ভব-অর্থহীন’ বলে মন্তব্য করেন। এর জেরেই আসন্ন ডেনমার্ক সফর বাতিল করেছেন ট্রাম্প। খবর সিএনএননের।

মঙ্গলবার (২০ আগস্ট) টুইটারে একথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ডেনমার্কের রানি মার্গারেট-২ এর আমন্ত্রণে আগামী ২ সেপ্টেম্বর ট্রাম্পের ডেনমার্ক সফরের কথা ছিল।

ট্রাম্প টুইটে লেখেন, অসাধারণ সব মানুষদের নিয়ে ডেনমার্ক একটি বিশেষ দেশ। কিন্তু কিন্তু মেতে ফ্রাদ্রেকসেন যেমনটি জানিয়েছেন, গ্রিনল্যান্ড বিক্রির বিষয়ে তার আগ্রহ নেই। আমি ডেনমার্ক সফর স্থগিত করছি।

ভবিষ্যতে আবারও কখনো তার সফর অনুষ্ঠিত হবে বলেও জানান ট্রাম্প।

এর আগে ট্রাম্পের গ্রিনল্যান্ড কেনার আগ্রহ বেশ আলোচিত হয়। তবে পরবর্তীতে ট্রাম্প নিজেই তা নিশ্চিত করেন। গত রোববার ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমরা মিত্রদেশ। আমরা ডেনমার্কের নিরাপত্তা দিয়ে থাকি। যেমনটি দিয়ে থাকি বিশ্বের বেশিরভাগ অংশের। কৌশলগতভাবে গ্রিনল্যান্ড কেনার বিষয়টি আগ্রহের।

ডেনিশ প্রধানমন্ত্রী মেতে ফ্রাদ্রেকসেন এ বিষয়ে বলেছিলেন, গ্রিনল্যান্ড বিক্রির জন্য নয়। গ্রিনল্যান্ডের অধিবাসীরা ডেনিশও নয়। গ্রিনল্যান্ড গ্রিনল্যান্ডের নাগরিকদের জন্যই। আমার মনে হয় বিষয়টি মজা করে বলা। এটা নিয়ে আলোচনা করা অর্থহীন।

মেতে ফ্রাদ্রেকসেন এই মন্তব্যের পরই সফর বাতিলের কথা জানালেন ট্রাম্প।

গ্রিনল্যান্ড ডেনমার্ক ডোনাল্ড ট্রাম্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর