Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএনসি-লাভালিনের বিরুদ্ধে ব্যবস্থা না নিতে চাপ দেন ট্রুডো


২১ আগস্ট ২০১৯ ১৬:০৭

লিবিয়ায় দুর্নীতির দায়ে অভিযুক্ত আন্তর্জাতিক নির্মাণকারী প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনকে বিচারের আওতায় না আনার জন্য বিচার বিভাগকে চাপ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার একটি সংসদীয় প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশে পদ্মাসেতুতে দুর্নীতির দায়ে অভিযুক্ত এসএনসি-লাভালিনের বিরুদ্ধে আরও একটি অভিযোগ রয়েছে। সেটি হলো কোম্পানিটি লিবিয়ায় কাজ পেতে সেদেশের সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির পরিবারের সদস্যদের ঘুষ দিয়েছিলেন।

গত ১৪ আগস্ট কানাডার পার্লামেন্টে কনফ্লিক্ট অব ইন্টারেস্ট অ্যান্ড এথিক্স কমিশনার জানান, জাস্টিন ট্রুডো বেআইনিভাবে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল জোডি উইলসন-রেবোল্ডকে কোম্পানিটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ না নেওয়ার জন্য প্রভাবিত করেন। বিশেষ করে আন্তর্জাতিক ওই কোম্পানিটিকে রক্ষায় আইনি ব্যবস্থার আওতায় না আনতে আইনমন্ত্রীকে বোঝান।

ওই প্রতিবেদন অনুয়ায়ী, ‘ট্রুডোর একজন অনুগামী অ্যাটর্নি জেনারেলকে অন্যায়ভাবে রাজনৈতিক স্বার্থ বিবেচনায় নিয়ে মামলাটি দেখার কথা বলেন। যা পুরোপুরি সেদেশের সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।’

অভিযোগ আছে ‘২০১৬ সালের ফেব্রুয়ারিতে প্রথম যোগাযোগ হয়েছিল’: এ সময় থেকে এসএনসি ভালালিন প্রথানমন্ত্রীর কার্যালয়ের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ শুরু করে। এছাড়া জরিমানা দেওয়ার জন্যও মন্ত্রিপরিষদ মিটিংয়ে প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করে।

এসএনসি-লাভালিন ট্রুডো


বিজ্ঞাপন
সর্বশেষ

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর