Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাম্প্রদায়িক সন্ত্রাসকে ‘মানবতাবিরোধী অপরাধ’ হিসেবে বিচারের দাবি


২১ আগস্ট ২০১৯ ১৬:০২

চট্টগ্রাম ব্যুরো: সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য আলাদা মন্ত্রণালয় ও কোর কমিটি গঠনের দাবি জানিয়েছে জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ। এছাড়া সাম্প্রদায়িক সন্ত্রাসকে ‘মানবতাবিরোধী অপরাধ’ হিসেবে গণ্য করে বিশেষ ট্রাইব্যুনালে বিচারেরও দাবি তুলেছে পরিষদ।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমীকে সামনে রেখে বুধবার (২১ আগস্ট) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ১১ দফা দাবি তোলে জন্মাষ্টমী উদযাপন পরিষদ। এ সময় লিখিত বক্তব্য পড়েন পরিষদের সাধারণ সম্পাদক বিমল কান্তি দে।

সংবাদ সম্মেলনে ‘নিরাপত্তা ও সম-অধিকার’ রক্ষায় জাতীয় পর্যায়ে কোর কমিটি গঠনের দাবির কথা জানান পরিষদের নেতারা। বিমল কান্তি দে বলেন, ‘মাতৃভূমি বাংলাদেশে মানসম্মান নিয়ে শান্তিতে সম-অধিকারসহ বসবাস করার যে প্রত্যাশা ও অধিকার তা নিশ্চিতে আবেদন করি। আমরা আন্তরিকভাবে চাই আন্তর্জাতিক সমাজে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হোক। আমরা নিরাপত্তা চাই, সম-অধিকারে বাঁচতে চাই।’

এক প্রশ্নের জবাবে পরিষদের সাবেক সভাপতি পৌর মেয়র দেবাশীষ পালিত বলেন, ‘বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এই দেশে আমরা সবাই মিলেমিশে বসবাস করি। কিন্তু মাঝে মধ্যে দুষ্কৃতকারীরা বৌদ্ধ বিহার, গির্জা ও মঠ-মন্দির ভাংচুর করে, সাম্প্রদায়িক উসকানি দেয়। সেই ঘটনাগুলো যাতে না ঘটে অথবা কোথাও ঘটলে সরকারের সংশ্লিষ্ট পর্যায়ে যেন দ্রুত বার্তা পৌঁছে দেওয়া যায় সেজন্য আমরা জাতীয় পর্যায়ে ১১ সদস্যের কোর কমিটি গঠনের দাবি করছি।’

জন্মাষ্টমী উৎসবের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে কোর কমিটি গঠনসহ ১১ দফা দাবির বিষয়ে তুলে ধরা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। উল্লেখ্য, ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে জন্মাষ্টমী উদযাপন পরিষদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন, সাম্প্রদায়িক সন্ত্রাস সৃষ্টিকারীদের মানবতাবিরোধী হিসেবে চিহ্নিত করে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করা, সারাদেশে বেদখল মঠ-মন্দির ও দেবোত্তর সম্পতি উদ্ধার এবং সংরক্ষণের প্রয়োজনীয় আইন প্রণয়ন, দুর্গা পূজায় চারদিন সরকারি ছুটি ঘোষণা, অর্পিত সম্পতির মামলা দ্রুত নিষ্পত্তির জন্য প্রতি জেলায় বিশেষ আদালত গঠন এবং এরশাদ সরকারের সময়ে সৃষ্ট বাংলা নববর্ষের তারিখ বিভ্রাট অবসানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে এবার চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার (২৪ আগস্ট) সকাল ১০টায় নগরীর জেএম সেন হল প্রাঙ্গন থেকে জন্মাষ্টমীর শোভাযাত্রা শুরু হবে। শোভযাত্রা উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী। এতে চট্টগ্রামের মেয়র মেয়র আ জ ম নাছির উদ্দীন, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানসহ বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। এরপর চারদিন ধরে নানা আয়োজনে চলবে উৎসব।

সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি গৌরাঙ্গ দে, সাবেক সাধারণ সম্পাদক তপন কান্তি দাশ ও চন্দন তালুকদার, সহ-সভাপতি সাধন ধর, অলক দাশ, দুলাল চন্দ্র দে ও পরেশ চন্দ্র চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

জন্মাষ্টমী মানবতাবিরোধী অপরাধ সাম্প্রদায়িক সন্ত্রাস


বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামের ৬ থানায় নতুন ওসি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৩

স্টারে ফ্রি অফার
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮

ওটিটিতে ’তুফান’ মুক্তির তারিখ ঘোষণা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর