Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এডিস মশার লার্ভা: দুই সিটিতে ৭ লাখ ৪৪ হাজার টাকা জরিমানা


২২ আগস্ট ২০১৯ ১৯:১১

ঢাকা: এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের ভবন ও দোকানের ১৫ মালিককে ৭ লাখ ৪৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জারিমানা করা হয় বলে প্রতিষ্ঠান দুটির জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

ডিএসসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানে ১১৮টি ভবন পরিদর্শন করা হয়েছে। এরমধ্যে চারটি বাড়িতে এডিস মশার লার্ভা এবং দুটিতে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ায় ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন ফকিরাপুল এলাকায় অভিযান চালিয়ে ২০টি বাড়ি এবং হাটখোলা রামকৃষ্ণ মিশন কে এম দাস লেন পরিদর্শন করেন। এ সময় তিনি এডিস মশার লার্ভা পাওয়ায় ১৯৩ ফকিরাপুলের নির্মাণাধীন একটি ভবনকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বড় মগবাজার ওয়ারলেস এলাকার ৩২টি বাড়ি পরিদর্শন করেন। এ সময় তিনি শেরে বাংলা রোডের ৪৩/১ হাজারীবাগের বাড়ির ছাদে পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা পাওয়ায় ২৫ হাজার টাকা জরিমানা করেন।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলী হাজারীবাগ শেরে বংলা এলাকার ৩০টি বাড়ি পরিদর্শন করেন। এ সময় তিনি কেএমদাস লেনের দুটি বাড়িতে লার্ভার প্রজননস্থল উপযোগী পরিবেশ পাওয়ায় পাঁচ হাজার এবং অভয় দাস লেনের দুটি বাড়িতে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় চার হাজার টাকা জরিমানা করেন।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার (২২ আগস্ট) দিনভর ঢাকা উত্তরের বিভিন্ন এলাকায় এডিস মশা নির্মূলে অভিযান পরিচালনা করে সংস্থার ৫টি ভ্রাম্যমাণ আদালত। সকাল ১০টায় গুলশান-বাড্ডা লিংক রোড থেকে ১১৩ নম্বর সড়ক পর্যন্ত এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) চালানো হয়। এ সময় ১১৩ নম্বর সড়কে নির্মাণাধীন একটি ভবনে এবং ‘হাশেম ইলেকট্রিক’ নামক একটি প্রতিষ্ঠানের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা করেন। এছাড়া ১১৫ নম্বর সড়কে ‘হারমোনি হোল্ডিংস’ এর ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে বারিধারা জে ব্লকে ‘গালফ অটো কারস লিমিটেড’ এর মালিককে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সগীর হোসেন ২ লাখ টাকা জরিমানা করেন। মিরপুরের টোলারবাগে পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি দোকানের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ। এছাড়া ভাসানটেকে চারটি দোকানে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শফিউল আজম প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেন।

উল্লেখ্য, ডিএনসিসির চিরুনি অভিযানে ২৬১টি বাড়ি পরিদর্শন করে ১৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এসব বাড়ির সামনে ‘সাবধান, এ বাড়ি/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়াছে’ লেখা স্টিকার লাগানো হয়। গত ২০ আগস্ট থেকে এ পর্যন্ত মোট ৬৫৮টি বাড়ি পরিদর্শন করে ৫৬টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

এডিস মশার লার্ভা জরিমানা টপ নিউজ ডিএসসিসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর