Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা ক্যাম্পের এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংয়ের সুপারিশ


২২ আগস্ট ২০১৯ ২২:৪৭

ঢাকা: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে পররাষ্ট্র সর্ম্পকিত স্থায়ী কমিটি। পাশাপাশি মানব পাচারের সঙ্গে যুক্ত দালাল চক্রের সদস্যদের গ্রেফতার করে আইনের আওতায় আনারও সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (২২ আগস্ট) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠকে মিয়নমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা প্রত্যাবাসনের অগ্রগতি ও সেখানকার সর্বশেষ অবস্থান নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি তাদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠতে কূটনৈতিক তৎপরতা জোরদারের সুপারিশ করা হয়। এছাড়াও মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গাদের জন্য সেফ জোন সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত রাখতেও বলা হয় বৈঠকে। এবং রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য কমিটির সদস্যদের সিঙ্গাপুর ও থাইল্যান্ড সফরের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাসে ভিসা পেতে বাংলাদেশী নাগরিক বিশেষ করে সিনিয়র নাগরিকদের হয়রানিরোধে মন্ত্রণালয়কে কার্যকর ব্যবস্থা নিতে সুপারিশ করা হয় বৈঠকে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য বর্তমান অর্থবছরে বাজেট বৃদ্ধি পাওয়ায় কমিটির পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করা হয়। এছাড়া বরাদ্দকৃত বাজেট যাতে সফল ও যথাযথভাবে ব্যয় করা হয় এবং ফেরত না যায়, সে বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকের শুরুতে আগস্টকে শোকের মাস হিসেবে আখ্যায়িত করা হয়। পাশাপাশি ১৯৭৫-এর ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের নিহত সদস্য ও ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয় এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

এনজিও কার্যক্রম মনিটরিং রোহিঙ্গা ক্যাম্প সুপারিশ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর