Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকটের ২ বছর: ৫ দফা দাবিতে মহাসমাবেশ


২৫ আগস্ট ২০১৯ ১৪:০৬

কক্সবাজার: রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্তি উপলক্ষে ৫ দফা দাবিতে মহাসমাবেশ করেছে রোহিঙ্গারা। এ সময় নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকার ঘোষণাও দিয়েছে রোহিঙ্গা নেতারা।

রোববার (২৫ আগস্ট) সকাল সাড়ে দশটা থেকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প এক্স-৪ এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন ক্যাম্প থেকে আসা রোহিঙ্গাদের পদচারণায় কানায় কানায় পরিপূর্ণ হয় সমাবেশস্থল। দুপুর পর্যন্ত ওই সমাবেশস্থলে প্রায় লক্ষাধিক রোহিঙ্গা উপস্থিত হয়।

সমাবেশে ‘ভয়েস অব রোহিঙ্গা’ সংগঠনের নেতা মাস্টার নুরুল কবির জানান, এ সমাবেশের মাধ্যমে তারা তাদের পাঁচ দফা দাবি বিশ্ববাসীকে জানাতে চায়। দাবি মেনে নিলে তারা মিয়ানমারের ফিরবে। অন্যথায় তারা যাবে না। তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে নাগরিকত্ব, বিচার, নিরাপত্তা, ভিটেমাটি ও সহায় সম্পদ ফিরিয়ে দেওয়া এবং চলাফেরার স্বাধীনতা।

সমাবেশে উপস্থিত ছিলেন, আরাকান রোহিঙ্গা সোসাইটির চেয়ারম্যান মাস্টার মুহিব উল্লাহ, আব্দুর রহিম, মোহাম্মদ ইলিয়াছসহ অন্যান্য নেতারা।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দুইবার চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছে। এ বিষয়ে সচেতন মহল বলছেন, বাংলাদেশের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি থাকার পরেও প্রত্যাবাসন হতে না দেওয়া স্বার্থন্বেষী একটি মহলের কারসাজি। দেশের স্বার্থে এদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া দরকার।

উল্লেখ্য, ২০১৭ সালের এই দিনে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা ঘটে মিয়ানমারের রাখাইন রাজ্য। এরপর থেকে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গারা। বর্তমানে বাংলাদেশে সাড়ে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা অবস্থান করছে। আশ্রিত রোহিঙ্গারা কক্সবাজারের টেকনাফ-উখিয়ার ২৮ পাহাড়ের ৩৪টি রোহিঙ্গা শিবির অবস্থান করছে।

২ বছর মহাসমাবেশ রোহিঙ্গা সংকট


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর