Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খসরু-আসলামসহ বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর বিচার শুরু


২৫ আগস্ট ২০১৯ ১৯:৫০

চট্টগ্রাম ব্যুরো: বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। সাড়ে চার বছর আগে পুলিশের সঙ্গে সংঘাতের ঘটনায় মামলাটি দায়ের হয়েছিল।

রোববার (২৫ আগস্ট) চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আবদুল হালীম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

বিজ্ঞাপন

ট্রাইব্যুনালের দায়িত্বরত কৌঁসুলি অতিরিক্ত মহানগর পিপি মনোরঞ্জন দাশ সারাবাংলাকে বলেন, ‘সন্ত্রাসবিরোধী আইনের মামলায় ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আসামিপক্ষের আইনজীবী অভিযোগ গঠনের বিরোধিতা করেছিলেন। আমি রাষ্ট্রপক্ষে অভিযোগ গঠনের যুক্তি তুলে ধরি। আদালত আমার বক্তব্যে সন্তুষ্ট হয়ে সব আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন। সাক্ষ্যগ্রহণের তারিখ আদালত এজলাসে ঘোষণা করেননি। আগামীকাল (সোমবার) সাক্ষ্যগ্রহণের তারিখ পাওয়া যাবে।’

আসামিপক্ষের আইনজীবী কামরুল ইসলাম সাজ্জাদ সারাবাংলাকে বলেন, ‘আমি আদালতকে বলেছি, আসামিরা সবাই বাংলাদেশের নিবন্ধিত রাজনৈতিক দলের নেতাকর্মী। সবাই গণতান্ত্রিক রাজনীতির সঙ্গে যুক্ত। রাজনৈতিক প্রতিহিংসা থেকে তাদের মামলার আসামি করা হয়েছে। এই মামলায় সন্ত্রাসবিরোধী আইনের উপাদান নেই। এজন্য নেতাকর্মীদের মামলা থেকে অব্যাহতি দেওয়ার আরজি জানিয়েছিলাম।’

আসামিদের মধ্যে উল্লেখযোগ্য আরও যারা আছেন- চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী ও সহ-সভাপতি এনামুল হক এনাম, নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, দলের যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শিল্পপতি শামসুল আলম এবং জামায়াতের সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী।

বিজ্ঞাপন

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে ‘একতরফা’ আখ্যা দিয়ে ২০১৫ সালের ৫ জানুয়ারি বিকেলে চট্টগ্রাম নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ ডাকে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ট্রাকে মঞ্চ বানিয়ে সমাবেশ শুরুর একপর্যায়ে জামায়াত-শিবিরের একটি মিছিল আসার সময় নগরীর কাজীর দেউড়ির মোড়ে পুলিশের সঙ্গে হাতাহাতি হয়। হাতাহাতি থেকে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

সংঘর্ষের সময় বিএনপি-জামায়াতের জ্যেষ্ঠ্য নেতারাসহ নেতাকর্মীদের অনেকেই নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের ভেতরে অবস্থান নেন। পরে সেখানে অভিযান চালিয়ে পুলিশ আসলাম চৌধুরীসহ ৩০২ জনকে গ্রেফতার করে। এই ঘটনায় কোতোয়ালী থানায় দু’টি মামলা দায়ের হয়।

২০১৮ সালের ৪ জুলাই চট্টগ্রাম আদালতে পুলিশের ওপর হামলা, বিস্ফোরক আইন এবং সন্ত্রাসবিরোধী আইনের তিনটি ধারায় পৃথক তিনটি অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

জামায়াত বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর