Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুলবাড়ী দিবস: ১৩ বছরেও বাস্তবায়ন হয়নি ৬ দফা চুক্তি


২৬ আগস্ট ২০১৯ ০৯:১০

দিনাজপুরের ফুলবাড়ী ট্রাজেডি দিবস আজ (২৬ আগস্ট)। ২০০৬ সালের এই দিনে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখনি প্রকল্প বাতিল এবং যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি এশিয়া এনার্জিকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে এ এলাকার মানুষ। বিক্ষোভের এক পর্যায়ে তারা ঘেরাও করে এশিয়া এনার্জির ফুলবাড়ী অফিস। এ সময় তৎকালীন বিডিআর ও পুলিশের গুলিতে কলেজ শিক্ষার্থী তরিকুল, আমিন ও সালেকিন নামের তিন যুবক প্রাণ হারান। এছাড়া আহত হন প্রায় দুই শতাধিক নারী-পুরুষ। এদের মধ্যে পঙ্গুত্ব বরণ করেছেন অনেকেই। কিন্তু ওই গণআন্দোলনের ১৩ বছর পেরিয়ে গেলেও ৬ দফা ফুলবাড়ী চুক্তি এখনও কার্যকর হয়নি। প্রত্যাহার হয়নি এশিয়া এনার্জি অফিসও। বরং একাধিক মামলা মাথায় নিয়ে ঘুরে বেড়াতে হচ্ছে ফুলবাড়ীবাসীকে।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০০৬ সালের ২৬-৩০ আগস্ট টানা চারদিনের গণআন্দোলনের মুখে ৩০ আগস্ট তৎকালীন সরকার ফুলবাড়ীবাসীর সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। এতে সরকারের পক্ষ স্বাক্ষর করেন, তৎকালীন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মিজানুর রহমান মিনু এবং আন্দোলনকারীদের পক্ষে স্বাক্ষর করেন তেল গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ। যা ফুলবাড়ী ছয় দফা চুক্তি বলে পরিচিত।

বিজ্ঞাপন

ছয়দফা চুক্তির মধ্যে ছিল- এশিয়া এনার্জিকে ফুলবাড়ী ও দেশ থেকে বহিষ্কার, উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি ফুলবাড়ীসহ দেশের কোথাও না করা, পুলিশ-বিডিআরের গুলিতে নিহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা, গুলি বর্ষণসহ হতাহতের প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন, শহীদের স্মৃতিসৌধ নির্মাণসহ এশিয়া এনার্জির দালালদের গ্রেফতারসহ শাস্তি প্রদান, আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার এবং নতুন করে মামলা না করা।

ওই আন্দোলনের পর থেকে ২৬ আগস্ট দিনটিকে ফুলবাড়ীবাসী ও আন্দোলনকারী সংগঠন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, ‘ফুলবাড়ী দিবস’ হিসেবে পালন করে আসছে এবং সেই সময়ের সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য আন্দোলন করছে। এছাড়া স্থানীয়ভাবে গড়ে ওঠা সম্মিলিত পেশাজীবী সংগঠন ‘ফুলবাড়ী শোক দিবস’ হিসেবে ঘোষণা করে পৃথক কর্মসূচি নিয়ে পালন করে আসছেন।

কয়লা খনি টপ নিউজ দিনাজপুর ফুলবাড়ী দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর