Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে আন্দোলনকারীদের লক্ষ্য করে পুলিশের গুলিবর্ষণ, আটক ৩৬


২৬ আগস্ট ২০১৯ ১২:১১

হংকংয়ে আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালিয়েছে পুলিশ। জুন মাস থেকে চলমান এই আন্দোলনে এই প্রথমবারের মতো এ ধরনের ঘটনা ঘটেছে। রোববার (২৫ আগস্ট) আন্দোলনকারীদের নিয়মিত সপ্তাহান্তের কর্মসূচীতে হংকং পুলিশের একজন কর্মকর্তা আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালান। খবর বিবিসির।

হংকং পুলিশ জানিয়েছে রোববারের আন্দোলন থেকে তারা ৩৬ জনকে আটক করেছে। তার মধ্যে সর্বকনিষ্ঠজন ১২ বছর বয়সী।

এর আগে, হংকংয়ের সুয়েন ওয়ান ডিস্ট্রিক্ট এলাকায় আন্দোলনকারীরা জড়ো হতে থাকেন। তারা যে কোন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে শক্ত হ্যাট, সানগ্লাস এবং মাস্ক পরে রাস্তায় নামেন। পুলিশ তাদের ছত্রভঙ্গ করার জন্য কয়েকদফা জলকামান ব্যবহার করে। এছাড়াও রাবার বুলেট, কাঁদানে গ্যাস ব্যবহারের ঘটনা ঘটে।

আন্দোলনকারীদের পক্ষ থেকে শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশের এ ধরনের উগ্র আচরণের সমালোচনা করা হয় এবং আটককৃতদের মুক্তি দাবি করা হয়।

তবে, হংকং পুলিশের পক্ষ থেকে সোমবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে জানানো হয়, আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে ৬ জন পুলিশ অফিসার আহত হয়ে হাসপাতালে রয়েছেন। তাছাড়া গুলিবর্ষণের মতো কোন ঘটনা ঘটেনি। আন্দোলনকারীরা উগ্র আচরণ করছিলেন, তাই ফাঁকা গুলি ছুড়ে তাদেরকে সতর্ক করা হয়েছে মাত্র।

উল্লেখ করা যায় যে, স্থগিতকৃত বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে শুরু হওয়া হংকংয়ের এই আন্দোলনটি বর্তমানে সরকার বিরোধি আন্দোলনে রূপ নিয়েছে। আন্দোলনকারীদের দাবি দাওয়ায় যুক্ত হয়েছে, হংকংয়ে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি এবং প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগ।

বিজ্ঞাপন

কিন্তু, বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে চীনের অধীনে স্বায়ত্তশাসিত হংকং নিয়ে ষড়যন্ত্র করছে যুক্তরাষ্ট্র। হংকংয়ের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতিতে তাদেরই দায়।

আটক কাঁদানে গ্যাস গুলি জলকামান পুলিশ বন্দি প্রত্যর্পণ রাবার বুলেট হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর