Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপাতত ত্রিপুরা থেকে বিদ্যুৎ আমদানি করবে না বাংলাদেশ


২৬ আগস্ট ২০১৯ ১২:৪৩

ঢাকা: অর্থনৈতিকভাবে লাভজনক না হওয়ায় আপাতত ত্রিপুরা থেকে ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে না বাংলাদেশ। আর দেশে উৎপাদিত চাহিদার অতিরিক্ত বিদ্যুৎ ভারতে রফতানির বিষয়ে বাংলাদেশের প্রস্তাবে সম্মতি জানিয়েছে ভারত।

সোমবার (২৬ আগস্ট) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। পরে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমেদ কায়কাউস ও ভারতের পক্ষে দেশটির বিদ্যুৎ সচিব শ্রী সুভাষ চন্দ্র গার্গি বৈঠক নেতৃত্ব দেন।

বিফ্রিংয়ে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমেদ কায়কাউস বলেন, ত্রিপুরার পরিবর্তে উত্তরাঞ্চল দিয়ে বিদ্যুৎ আমদানির বিষয়ে ভাবছে বাংলাদেশ।

তিনি আরো বলেন, এখন ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। আরও বাড়তি বিদ্যুৎ আমদানি করা হলে ওই অঞ্চলের বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রাখতে হবে। ওই অঞ্চলে রয়েছে গ্যাস ভিত্তিক সাশ্রয়ী বিদ্যুৎ কেন্দ্র। এর চেয়ে ভালো হয় যদি আমরা উত্তরাঞ্চল দিয়ে বিদ্যুৎ আমদানি করি। সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ভারতের পক্ষ থেকেও ইতিবাচক সাড়া মিলেছে।

একটি টেকনিক্যাল টিম সমীক্ষা করবে। যদিও অর্থনৈতিক ও টেকনিক্যালি সফলতার সম্ভাবনা থাকে তবে এ বিষয়ে সিদ্ধান্ত হবে বলে মন্তব্য করেন সিনিয়র সচিব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশেষ বিশেষ সময়ে আমাদের বিদ্যুৎ অব্যবহৃত থাকছে। সেই বিদ্যুৎ রফতানির বিষয়েও ভাবা হচ্ছে। স্টিয়ারিং কমিটি যদি একমত হয়, তাহলে আর কোনো জটিলতা নেই। তাদের ইতিবাচক মনোভাব রয়েছে। তারা এ বিষয়ে বিশ্লেষণ করে দেখবে।

বিজ্ঞাপন

সচিব বলেন, স্টিয়ারিং কমিটি দু’দেশের বিদ্যুৎ খাতের সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করার কাজ করে যাচ্ছে। নতুন নতুন উইন্ডো ওপেন করা হচ্ছে। আর সে সব বিষয় এগিয়ে নেবে টেকনিক্যাল টিম যৌথ ওয়ার্কিং গ্রুপ।

ত্রিপুরা থেকে বিদ্যুৎ আমদানি করবে না বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর