Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পারমাণবিক বোমা মেরে হ্যারিকেন থামাতে চান ডোনাল্ড ট্রাম্প


২৬ আগস্ট ২০১৯ ১৭:৪০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক বোমা মেরে হ্যারিকেনের গতিপথ পরিবর্তন করানোর পরামর্শ দিয়েছেন। রোববার (২৫ জুলাই) যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম এক্সিওসের বরাতে এ খবর জানিয়েছে সাউথ চায়না মর্ণিং পোস্ট।

এক্সিওস জানিয়েছে, হ্যারিকেন নিয়ে এক ব্রিফিং চলাকালীন ট্রাম্প জানতে চান যদি হ্যারিকেনের উৎপত্তিস্থলে একটি পারমাণবিক বোমা মারা যায়, তাহলে কি হ্যারিকেন তার গতিপথ পরিবর্তন করবে কি না।

অজ্ঞাতনামা এক সূত্রের বরাতে এই সংবাদভিত্তিক ওয়েব সাইট জানিয়েছে, ঐ ব্রিফিংয়ে অংশগ্রহণকারীরা প্রেসিডেন্টের এমন প্রস্তাবনায় খুশি হতে পারেননি।

তবে, ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো এই কথা বলেছেন, তা নয়, এর আগে ২০১৭ সালে তিনি হোয়াইট হাউজের একজন উর্ধ্বতন কর্মকর্তার কাছে জানতে চেয়েছিলেন হ্যারিকেনের দিক পরিবর্তনের ক্ষেত্রে বোমা কোন ভূমিকা রাখতে পারে কি না?

যদিও ট্রাম্পের সাম্প্রতিক এই বক্তব্যের প্রেক্ষিতে হোয়াইট হাউজের পক্ষ থেকে কেউ কোন মন্তব্য করতে চাননি। এক্সিওস নাম প্রকাশ না করে একজন কর্মকর্তার বক্তব্য উল্লেখ করে বলেছে, প্রেসিডেন্টের আইডিয়া তো খারাপ না।

তবে এই আইডিয়া ট্রাম্পের নতুন নয়। এর আগে ১৯৫০ সালে প্রেসিডেন্ট আইসেনহাওয়ারের শাসনামলে সরকারি বিজ্ঞানীদের একটি দল এই আইডিয়া প্রথম জনসম্মুখে এনেছিল। আইডিয়াটি পরবর্তীতে উচ্চতর পর্যায়ে আর টেকেনি।

প্রত্যেক হ্যারিকেনের মৌসুমেই এই আইডিয়া নিয়ে একবার করে শোরগোল পড়ে যায়। কিন্তু পারমাণবিক বোমা দিয়ে হ্যারিকেনের দিক পরিবর্তন করানো হলে, আশেপাশের এলাকায় যে ক্ষতিকর রেডিয়েশন ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে সেই চিন্তা থেকে এই আইডিয়া সবসময় বাতিল করা হয়েছে।

ট্রাম্পের এই বক্তব্য নিয়ে টুইটারে ব্যাপক আলোচনা হচ্ছে। অধিকাংশ টুইটার ব্যবহারকারী ট্রাম্পের এই বক্তব্যে হতাশা ব্যক্ত করেছেন।

ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক বোমা যুক্তরাষ্ট্র হ্যারিকেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর