Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণ করতে পারছি কি, প্রশ্ন ড. কামালের


২৬ আগস্ট ২০১৯ ২১:১১

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করতে পারছি কি না, সে প্রশ্ন রেখেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে আমরা সম্মান করি, শ্রদ্ধা করি। কিন্তু আমরা কি বঙ্গবন্ধুর দেখানো পথে চলছি? বঙ্গবন্ধু মনে করতেন, জনগণ হলো সব ক্ষমতার উৎস। তাই সাধারণ জনগণের অধিকার সবার চেয়ে গুরুত্বপূর্ণ। আজ আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করতে পারছি কি?

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘বঙ্গবন্ধু হত্যা ও প্রতিরোধ যুদ্ধ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে কৃষক শ্রমিক জনতা লীগ।

আলোচনা সভায় ড. কামাল হোসেন বলেন, আজ দেশে কথা বলার স্বাধীনতা নেই। দেশ দুর্নীতিতে ভরে গেছে, দেশে ধর্ষণ বেড়ে গেছে, মানুষের ভোটের অধিকার নেই। আমরা যেমন ঐক্যবদ্ধভাবে একাত্তর সালে দেশ স্বাধীন করেছি, সেইভাবেই আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে দেশের মানুষ অধিকার ফিরে পাবে। স্বৈরাচার সরকার এ দেশে স্থায়ীভাবে কোনোদিন টিকতে পারেনি, ভবিষ্যতেও পারবে না। ঐক্যবদ্ধভাবে আমরা আমাদের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের না, তিনি ছিলেন সারাদুনিয়ার সম্পদ। বঙ্গবন্ধুর মতো নেতা বারবার জন্ম নেয় না। আমরা আমাদের সেই সম্পদকে হত্যা করেছি।

তিনি আরও বলেন, দুঃখ লাগে যখন দেখি বঙ্গবন্ধু চামড়া দিয়ে ডুগডুগি বানাতে চাওয়া মানুষেরা আজ মন্ত্রী। যারা বঙ্গবন্ধুকে হত্যার পরে আনন্দ মিছিল করেছিলেন, তারা এখনো দলের মধ্যে আছে। এসব দেখলে আজ কষ্টে বুক ফেটে যায়। আজ আমাদের দুঃখ দেখার, শোনার কেউ নেই। কারণ আমাদের নেতা যে আর বেঁচে নেই।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি আ স ম আবদুর রব বলেন, আমাদের দেশে আজ আইনের শাসন নেই। দেশে গণতন্ত্রের চর্চা নেই। বাংলাদেশে এমন কোনো জায়গা নেই যেখানে আজ দুর্নীতি হয় না। আজ ফ্যাসিবাদী সরকার দেশ চালাচ্ছেন। দেশে এক দলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা লাভ করেছে। একাত্তরে যেমন মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা দেশ স্বাধীন করেছি, এখন আবার আন্দোলনের মাধ্যেমে দেশে গণতন্ত্র ফিরিয়ে নিয়ে আসব।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু একজন আদর্শ নেতা ছিলেন, কিন্তু তিনি আদর্শ শাসক হয়ে উঠতে পারেননি। বঙ্গবন্ধু সকল মুক্তিযোদ্ধা ও এর চেতনায় বিশ্বাসী সবাইকে নিয়ে সরকার গঠন না করে শুধু তার দলীয় নেতাদের নিয়ে সরকার গঠন করেন। এতে করে অনেকেই বঙ্গবন্ধুর ওপর নারাজ হয়ে যায়। আজ আমরা আবার সেই একদলীয় গণতন্ত্র দেখছি, যা দেশের জন্য হুমকিস্বরূপ।

কাদের সিদ্দিকী কৃষক-শ্রমিক-জনতা লীগ জাতীয় শোক দিবস ড. কামাল হোসেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর