Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মরুভূমিতে মারা হচ্ছে গাধা, সন্দেহভাজনের খোঁজে পুরস্কার ঘোষণা


২৭ আগস্ট ২০১৯ ১০:০৫

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোজাভি মরুভূমি থেকে বুনো গাধাদের মৃতদেহ উদ্ধার করা হচ্ছে। এসব গাধা গুলিবিদ্ধ হয়ে মারা গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই ঘটনার সঙ্গে জড়িত কারও সন্ধান দিতে পারলে ১৮ হাজার ডলার পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

গত তিন মাস ধরে ভূমি ব্যবস্থাপনা অধিদফতরের কর্মকর্তারা ক্যালিফোর্নিয়া-নেভাডা সীমান্ত এলাকা থেকে ৪২টি গাধার মৃতদেহ উদ্ধার করেছে। এসব গাধাদের গুলি করে হত্যা করা হয়েছে। মরুভূমির পাহাড়ি ক্লার্ক হের্ড এলাকায় হত্যার অধিকাংশ ঘটনা ঘটেছে ।

সংশ্লিষ্টরা জানান, পার্শ্ববর্তী ঝরণার কাছে গাধারা যখন পানি খেতে যায় তখনই এসব ঘটনা ঘটেছে। মৃত গাধাদের মধ্যে বেশ কিছু অপ্রাপ্তবয়স্কও।  খবর: সিএনএন।

ভূমি ব্যবস্থাপনা অধিদফতরের (বিএলএম) সহকারী পরিচালক (পলিসি অ্যান্ড প্রোগ্রাম) উইলিয়াম পেরি পেন্ডলে বলেন, ‘গাধাদের হত্যার বিষয়ে আমরা প্রত্যেকটি বিষয় খুঁটিয়ে দেখছি। এর পেছনে যে বা যারাই জড়িত থাক না কেন, তাদের আইনের আওতায় না আনা পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে। স্থানীয়দের প্রতি আহ্বান আপনাদের কিছু জানা থাকলে অপরাধীদের আইনের আওতায় আনতে আমাদের সাহায্য করুন।’

‘বন্য ঘোড়া ও গাধা সংরক্ষণ’ আইন অনুযায়ী মরুভূমির এই গাধাদের ‘ঐতিহাসিক জীবন্ত প্রতীক ও পশ্চিমের আত্মা’ হিসেবে বিবেচনা করা হয়। পশ্চিমের প্রায় ১০টি রাজ্যে এগুলো হত্যা, ধরা আইনত সম্পূর্ণ নিষিদ্ধ। এসব এলাকায় সাধারণত বন বিভাগের অন্তর্ভূক্ত।

আইন অনুযায়ী এসব গাধাদের প্রত্যেকটিকে হত্যার ঘটনায় ২ হাজার ডলার জরিমানা বা একবছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

গাধা বুনো গাধা মোজাভি মরুভূমি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর