Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযোদ্ধা ও সাংবাদিক সুনীল ব্যানার্জির ১৩তম মৃত্যুবার্ষিকী আজ


২৮ আগস্ট ২০১৯ ১২:২৯

ঢাকা: আজ ২৮ আগস্ট। মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও লেখক সুনীল ব্যানার্জির ১৩ মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের এইদিনে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার মোহাম্মদপুরের নিজ বাস ভবনে ৫৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

সুনীল ব্যানার্জির মৃত্যুবার্ষিকীতে দেশবাসীর কাছে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনায় প্রার্থনার অনুরোধ জানিয়েছেন তাঁর একমাত্র সন্তান সাংবাদিক শুভাশিস ব্যানার্জি।

১৯৪৭ সালের ২০ এপ্রিল সাতক্ষীরা শহরের এক অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন সুনীল ব্যানার্জি। তিনি ১৯৭২ সাল থেকে প্রত্যক্ষভাবে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত ছিলেন। বিসিএস পাশ করেও ক্যাডার সার্ভিসে যোগ দেননি সুনীল ব্যানার্জি। এমনকি এলএলবি পাস করে স্বাধীন আইন পেশায় যোগ না দিয়ে তিনি সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। ১৯৭৩ থেকে ১৯৯৭ পর্যন্ত তিনি অধুনালুপ্ত দৈনিক বাংলায় সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। তাঁর সর্বশেষ কর্মস্থল ছিল দৈনিক জনকণ্ঠ।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বিভিন্ন অনুসন্ধানী রির্পোট লিখে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। তিনি জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য ছিলেন। এছাড়া ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর কার্যনির্বাহী পরিষদেরও সদস্য ছিলেন তিনি। অবিভক্ত সাংবাদিক ইউনিয়নের সাথেও তিনি প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

সুনীল ব্যানার্জি’কে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মরণোত্তর বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেছে। এর আগে মুক্তিযুদ্ধে অমূল্য অবদানের জন্য তাকে ২০১০ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে মরণোত্তর স্বীকৃতি স্মারক প্রদান করা হয়।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর