Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-সাংহাই সিরামিকসের ভ্যাট ফাঁকি ৪১ লাখ টাকার


২৮ আগস্ট ২০১৯ ১৭:০৭

ঢাকা: ঢাকা-সাংহাই সিরামিকস লিমিটেড সরকারের ৪১ লাখ ৩১ হাজার ৪৪৬ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। এ কারণে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে প্রাথমিক দাবিনামা সম্বলিত কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। গত সোমবার (২৬ আগস্ট) ঢাকা-সাংহাই সিরামিকসের বিরুদ্ধে এ নোটিশ জারি করা হয় বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, ঢাকা-সাংহাই সিরামিকস লিমিটেড ২০১২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অনিবন্ধিত প্রতিষ্ঠানের কাছ থেকে কেনা উপকরণের ওপর উৎসে আদায়যোগ্য ভ্যাটের পরিমাণ ১২ হাজার ৯২৩ টাকা। যা সরকারি কোষাগারে জমা দেয়নি ঢাকা-সাংহাই সিরামিকস। এছাড়া প্রতিষ্ঠানটি বর্ধিত উপকরণ মূল্যের বিপরীতে গৃহীত রেয়াত নিয়েছেন ১ লাখ ৩০ হাজার ৯৮৮ টাকা। রেয়াতের এই টাকাও আদায়যোগ্য। অপরদিকে ২০১২-১৩, ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থবছরের সিএ ফার্মের অডিট রিপোর্টের আলোকে উৎসে আদায়যোগ্য ভ্যাটের পরিমাণ ৩৯ লাখ ৮৭ হাজার ৪৬৬ টাকা। এছাড়া ২০১৬-১৭ সালে উৎসে আদায়যোগ্য ভ্যাটের পরিমাণ ৬৯ টাকা। অর্থাৎ ঢাকা সাংহাই সিরামিকস ২০১২ সালের জুলাই থেকে ডিসেম্বর এবং ২০১৫ সালের আগস্ট থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত সময়ে মোট ৪১ লাখ ৩১ হাজার ৪৪৬ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। যা ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের এক নিরীক্ষা প্রতিবেদনে উঠে এসেছে।

বিজ্ঞাপন

এই পরিপ্রেক্ষিতে ফাঁকি ও উৎসে আদায়যোগ্য ভ্যাটের ৪১ লাখ ৩১ হাজার ৪৪৬ টাকা মাসিক ২ শতাংশ হারে সুদসহ পরিশোধ করার জন্য কেন নির্দেশ দেওয়া হবে না তার কারণ সম্বলিত নোটিশ সাত কার্যদিবসের মধ্যে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটে দাখিল করতে বলা হয়েছে। এদিকে ভ্যাট ফাঁকির বিষয়ে ঢাকা-সাংহাই সিরামিকসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো বক্তব্য দিতে রাজি হননি।

বিজ্ঞাপন

এ বিষয়ে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান সারাবাংলাকে বলেন, ‘এনবিআরের গাইড লাইন অনুযায়ী ভ্যাটের প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষা কার্যক্রম চলছে। আমাদের উদ্দেশ্য ভ্যাট আইনের পরিপালন নিশ্চিত করা। এই প্রক্রিয়ায় যাদের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা-সাংহাই সিরামিকসের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটিত হয়েছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যে ফাঁকি উৎঘাটিত হয়েছে সেটা সরকারের প্রাপ্য রাজস্ব। আশা করি প্রতিষ্ঠানটি ফাঁকিকৃত রাজস্ব সরকারি কোষাগারে জমা দেবে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জুলাই পর্যন্ত ঢাকা-সাংহাই সিরামিকস লিমিটেডের ৬৫ কোটি ৩১ লাখ ৮৩ হাজার ৭৩৩ টাকা ৫৮ পয়সা ভ্যাট ফাঁকি দেওয়ার তথ্য উদঘাটন করে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। এই রাজস্ব ফাঁকির সময় কাঁচামালের ব্যবহার ও পণ্য উৎপাদন কম দেখানো হয়েছিল।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট ঢাকা-সাংহাই সিরামিকসের ভ্যাট ফাঁকি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর