Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নদী ভাঙন রোধে প্রকল্প প্রণয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে’


২৯ আগস্ট ২০১৯ ০০:৫৬

চট্টগ্রাম, লোহাগড়া-সাতকানিয়া থেকে: বৃহত্তর চট্টগ্রামকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি রয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম। এছাড়া এই অঞ্চলের নদী ভাঙন রোধে প্রকল্প প্রণয়নেও নির্দেশনা দিয়েছেন তিনি।

বুধবার (২৮ আগস্ট) বিকেলে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত সভা এবং উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশ নিয়ে এসব কথা বলেন উপমন্ত্রী।

সাঙ্গু নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন শেষে পানিসম্পদ উপমন্ত্রী বলেন, একটা দুর্ভাগ্যের বিষয় হচ্ছে, এখানে সাড়ে সাত কি. মি. টেন্ডার হয়েছিল। এই টেন্ডারটি একই ব্যক্তি দুইটি প্যাকেজেরই কাজ পায়। কাজের অগ্রগতি খুবই সন্তোষজনক নয়, মাত্র কিছুক্ষণ আগে একটি স্পটে নেমেছি, এখানে আসার আগে। সেই কারণে পানি উন্নয়ন বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, টেন্ডারটি বাতিল করার জন্য। প্রধান প্রকৌশলী এখানে আছেন, তাকে বলে দিয়েছি ২৮ দিনের একটা নোটিশ দেওয়ার জন্য, সেটা দিয়ে কাজটি বাতিল করার জন্য। আগামী বর্ষার আগেই এই এলাকাটিকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য এবার দুইটি প্যাকেজকে ছয়টি প্যাকেজ করার নির্দেশনা দিয়েছি। তাই দুই জনের পরিবর্তে এখন ছয়জন কাজ করবে, তাহলে যেই সময়টুকু আমাদের নষ্ট হয়েছে সেটা আশা করি কাভার করতে পারব।

তিনি বলেন, সাঙ্গু এবং ডলু নদী প্রকল্পে ৩৩৩ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে। গত ২৫ তারিখে চট্টগ্রাম শহরকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করার জন্য আমরা ১৬শ ২০ কোটি ৩১ লাখ টাকার প্রকল্প বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে দিয়েছি এবং সেটার কাজ দ্রুত শুরু হবে। সমগ্র চট্টগ্রামে পানি উন্নয়ন বোর্ডের প্রায় ৬ হাজার ১ শ কোটি টাকার কাজ এখন আমাদের হাতে রয়েছে। এই বছর চট্টগ্রামে সবচেয়ে বেশি বরাদ্দ হয়েছে। ৯শ ৫০ কোটি টাকা আরও নতুন বরাদ্দ হয়েছে বলেও জানান তিনি।

এদিন দিনব্যাপী চট্টগ্রামের লোহাগড়া সাতকানিয়ায় বিভিন্ন দলীয় ও সরকারি কর্মসূচিতে অংশ নেন উপমন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম। তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এর আগে তারা সকালে চট্টগ্রাম বিমানবন্দর থেকে সড়কপথে সাতকানিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন। সাতকানিয়ার আমিলাইস ইউনিয়নে পৌঁছে সড়কপথে লোহাগড়া সদর হয়ে সাতকানিয়ার আমিলাইস ইউনিয়ন ও বিভিন্ন এলাকায় কর্মসূচিতে অংশ নেন। একে একে সাঙ্গু নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নদী ভাঙন রোধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা ও করণীয় জানান।

এরপর আমিলাইশ ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত সংক্ষিপ্ত সভায় অংশ নেন তারা। সেখান থেকে বড় হাতিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে লোহাগড়া উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দুস্থদের মাঝে চেক বিতরণ ও শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই বিতরণ করেন।

যেকোনো পরিস্থিতিতে দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের কর্মীসভায় এনামুল হক শামীম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আত্মা সব সময় তৃণমূলের ওপর। তিনি প্রায়শই বক্তব্যে বলেন, আমার জাতীয় নেতারা অনেক সময় আমার সঙ্গে বিশ্বাস ঘাতকতা করে কিন্তু তৃণমূলের নেতারা বঙ্গবন্ধুর প্রশ্নে, শেখ হাসিনার প্রশ্নে, নৌকার প্রশ্নে কখনো আপোষ করে না। কখনো বিশ্বাসঘাতকতা করে না। আমরা যারা এমপি হয়েছি, মন্ত্রী হয়েছি তাদের মনে রাখতে হবে আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীদের ঘাম ঝরা পরিশ্রমের বিনিময়েই আমরা এমপি-মন্ত্রী হয়েছি।

এছাড়া, তৃণমূল নেতারাও দলের দুর্দিন দুঃসময়ের কর্মীদের মূল্যায়ন করে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করবে বলে আশা জানান তিনি।

স্থানীয় আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসন আয়োজিত এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, স্থানীয় এমপি আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, সহ-সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাদা মহিউদ্দিন, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপি, সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন, সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জুবায়ের, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ, সাধারণ সম্পাদক সালাহউদ্দিন হিরুসহ দুই স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

পানিসম্পদ উপমন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম সাঙ্গু নদীর ভাঙন


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর