Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খোলা বাজার থেকে এলএনজি আমদানির পরিকল্পনা সরকারের


২৯ আগস্ট ২০১৯ ০৩:৪৪

ফাইল ছবি

ঢাকা: মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্ট-এমএসপিএ’র ভিত্তিতে খোলা বাজার থেকে এলএনজি অর্থাৎ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির পরিকল্পনা করছে সরকার। এমএসপিএ ভিত্তিতে এলএনজি আমদানি করতে সরবরাহকারীদের একটি সংক্ষিপ্ত তালিকাও করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বুধবার (২৮ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রস্তাবে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, এলএনজি আমদানির জন্য বেশ কিছু দেশের সঙ্গে সরকারের দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে। কিন্তু সরকার চায় খুব সংক্ষিপ্ত সময়ে এলএনজি আমাদিন করতে। তাই আপাতত খোলা বাজার থেকে এলএনজি আমদানির পরিকল্পনা করা হচ্ছে। সে উদ্দেশ্যেই সংক্ষিপ্ত তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে অনুমতি দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে কাতার গ্যাস এবং ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের সঙ্গে দুটি দীর্ঘমেয়াদি চুক্তির মাধ্যমে এলএনজি আমদানি করা হচ্ছে। বছরের বিভিন্ন সময়ে এলএনজি’র মূল্য দীর্ঘমেয়াদি চুক্তির এলএনজি মূল্য থেকে কম থাকে।

এছাড়া, বছরের কোনো সময়ে গ্যাসের চাহিদা কমে গেলে দীর্ঘমেয়াদি চুক্তি অনুযায়ী এলএনজি সরবরাহ গ্রহণ না করলেও মূল্য পরিশোধ করতে হয়। এ বিবেচনায় এলএনজি আমদানিকারী দেশগুলো প্রয়োজনের কমবেশি ২৫ শতাংশ এলএনজি খোলা বাজার থেকে ক্রয় করে থাকে। এজন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দীর্ঘমেয়াদি চুক্তির পাশাপাশি খোলা বাজার থেকেও গ্যাস আমদানির উদ্যোগ নিয়েছে।

মুস্তাফা কামাল আরও জানান, এলএনজি বিষয়ে প্রাপ্ত সব প্রস্তাব বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর ৫, ৬ ও ৭ ধারার বিধান অনুসারে সমঝোতার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর এক চিঠির মাধ্যমে সাধারণ প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি (পিপিসি) গঠন করা হয়। পরবর্তীতে ওই কমিটির মাধ্যমে দীর্ঘমেয়াদি ক্রয় চুক্তির পাশাপাশি খোলা বাজার থেকে এলএনজি আমদানি করা যাবে বলে সিদ্ধান্ত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এলএনজি আমদানি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর