Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টোকিও দূতাবাসের সঙ্গে জাপানে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানের আলোচনা


২৯ আগস্ট ২০১৯ ১৯:৪৪

ঢাকা: বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা নিয়ে জাপানে দক্ষ কর্মী প্রেরণ ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দূতাবাসস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান।

বিজ্ঞাপন

ফাতিমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭ আগস্ট তারিখে বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়। সহযোগিতা স্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করবে বলেও তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব তার বক্তব্যে জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, ‘জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে, যার মাধ্যমে দুদেশই উপকৃত হতে পারবে।’

তিনি আরও বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানি জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

বিজ্ঞাপন

আলোচনা পর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষা শিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ, প্রেরণ ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বাড়ানো, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয়।

সচিব জানান, বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধে সরকার সজাগ ও সচেষ্ট আছে।

এছাড়া অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

জাপান রাবাত ফাতেমা রাষ্ট্রদূত

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর