Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেলের ভেতরে একা সন্তানের জন্মদান অতঃপর মামলা


৩০ আগস্ট ২০১৯ ১৩:২৫

যুক্তরাষ্ট্রের ডেনভারে জেলের ভেতরে একা সন্তানের জন্ম দেওয়ার পর সংশ্লিষ্ট জেলের ডেপুটি এবং নার্সদের অভিযুক্ত করে মামলা করেছেন মা। তিনি অভিযোগ করেছেন তার আবেদন অগ্রাহ্য করে একা সন্তান জন্মদানে বাধ্য করেছে কর্তৃপক্ষ। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

ডায়না সানচেয নামের ঐ নারীর আইনজীবি সিসিটিভি ক্যামেরার একটি ভিডিও জনসম্মুখে এনেছেন। তাতে দেখা যাচ্ছে, ডায়ানা একটি সরু বিছানায় শুয়ে ব্যথায় কাতরাচ্ছেন এবং সন্তান জন্মদানের জন্য নিজের পোষাক নিজেই সরিয়ে নিচ্ছেন। এ ঘটনা ২০১৮ সালের ৩১ জুলাইয়ের।

তার সেলের দরজার নিচ দিয়ে প্যাডের এক টুকরা ঢুকিয়ে দেওয়া হয় সন্তান জন্ম নেওয়ার ৪৫ মিনিট আগে। ডায়ানার ছেলে জন্ম নেওয়ার অনেকক্ষণ পর একজন নার্স এসে বাচ্চাটিকে তার কাছ থেকে অন্যত্র সরিয়ে নেয়।

ডায়নায় আইনজীবি মেরি নিউম্যান অভিযোগ করেছেন, ডেনভারের জেল কর্তৃপক্ষ জরুরি স্বাস্থ্যসেবা নিয়ে ছেলেখেলা করেছেন।

বুধবার (২৮ আগস্ট) ডায়না সানচেয আনুষ্ঠানিকভাবে জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। অভিযোগপত্রে বলা হয়েছে, সন্তান জন্ম দেওওয়ার সময় প্রচন্ড রক্তপাত হওয়ায় তাকে হাসপাতালে নেওয়ার জরুরি ছিল। কিন্তু সে সময় একটি অ্যাম্বুলেন্স চাওয়া হলে জেলের পক্ষ থেকে জানানো হয় সকালের আগে কোন গাড়ি পাওয়া সম্ভব নয়। কারণ নির্দিষ্ট বুকিং ফর্ম সকালের আগে পাওয়া যাবে না।

অভিযোগপত্রে আরও বলা হয়েছে, কোনো নার্স সন্তানটির গা মুছিয়ে দেয়নি, শুকনো জায়গায় রাখেনি এমনকি তার নাড়িও কাটা যায় নি প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে। এমনকি জন্মানোর পর ১৫ মিনিট পর্যন্ত বাচ্চাটির আশেপাশে কেউ আসে নি পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ডেনভারের শেরিফ কার্যালয় থেক জানানো হয়েছে, অন্তঃস্বত্তা বন্দিদের জন্য তারা তাদের নীতি বদলাচ্ছে। এরপর থেকে সন্তান জন্মদানের সময় জেলের নার্স নয় তাদেরকে সরাসরি হাসপাতালে পাঠানো হবে। তবে ডায়না সানচেযের ঘটনায় ডেনভারের স্বাস্থ্য বিভাগের অধোনে হাসপাতাল থেকে নার্স পাঠানো হয়েছিল। হয়ত একটু দেরী হয়েছিল কিন্তু ডায়ানাকে পরবর্তীতে মাতৃত্বকালীন সেবা দেওয়ার জন্য হাসপাতালে রাখা হয়েছিল।

ডেনভারের স্বাস্থ্যবিভাগ অবশ্য বিচারাধীন মামলার কারণে এ বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকার করেছেন। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিবছর হাজার হাজার বন্দিকে স্বাস্থ্যসেবা দিত্যে থাকে তারা।

অ্যাসোসিয়েটেড প্রেসের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও ডায়না সানচেয কোন কথা বলেননি। তবে গতবছর ডেনভারের স্থানীয় কেডিভিআর টিভিকে তিনি জানান, জেল সব বন্দিদের আবর্জনা ভাবে। আমি হয়তো অপরাধ করেছিলাম। আমার সাথে যাচ্ছেতাই ব্যবহার করতেই পারে কিন্তু আমার সদ্য জন্মানো সন্তান সে তো কোনো অপরাধ করেনি তবে তার সাথে কেন এ রকম ব্যবহার করা হলো?

অ্যাম্বুলেন্স জেল ডেনভার মা মামলা যুক্তরাষ্ট্র সন্তান জন্মদান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর