Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের অভ্যন্তরে চীনের সামরিক মহড়া


৩০ আগস্ট ২০১৯ ১৪:০৪

চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এর হংকং গ্যারিসনের আট থেকে দশ হাজার সৈন্য শেনযেন সীমান্ত দিয়ে হংকংয়ের সীমানায় প্রবেশ করে মহড়ায় অংশ নিয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া নিউজের বরাতে এ খবর জানিয়েছে সাউথ চায়না মর্ণিং পোস্ট।

প্রত্যক্ষদর্শীদের অনেকেই জানিয়েছেন, বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্থানীয় সময় ভোরে চীনের সামরিক বাহিনীর সদস্যরা হংকংয়ের অভ্যন্তরে ঢুকে পড়ে।

তবে সিনহুয়া নিউজ এবং চীনের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, এই সামরিক মহড়া চীনের সামরিক বাহিনীর বাৎসরিক রুটিন কার্যক্রমের অংশ।

সিনহুয়া নিউজের প্রকাশিত ভিডিও থেকে দেখা যায়, আর্মাড ক্যারিয়ার এবং ট্রাকে করে পিএলএ সৈনিকরা হংকং সীমান্তের ভেতরে ঢুকে পড়ছেন। এছাড়াও নৌবাহিনীর একটি জাহাজ হংকংয়ের কাছাকাছি নোঙর করছে।

গণমাধ্যমগুলো জানিয়েছে, ২০১৭ এবং ২০১৮ সালের সমান সংখ্যক সৈন্য নিয়েই এবারও হংকংয়ের মহড়ায় পিএলএ অনং নিয়েছে। কোন অতিরিক্ত সৈন্য সমাগম লক্ষ্য করা যায়নি।

এদিকে, তিন মাস ধরে চলতে থাকা হংকংয়ের সরকার বিরোধি আন্দোলনের অংশ হিসেবে শনিবার (৩১ আগস্ট) একটি বড় ধরনের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবার কথা। এই সমাবেশের আয়োজক হিউম্যান রাইটস ফ্রন্টের কাছে ইতোমধ্যেই ঐ সমাবেশ আয়োজনের ব্যাপারে পুলিশের নিষেধাজ্ঞার চিঠি এসে পৌছেছে।

আন্দোলন পর্যবেক্ষরা বলছেন, চিনের বারংবার হুঁশিয়ারির পরও আন্দোলনকারীদের অনড় অবস্থানের প্রেক্ষিতে আন্দোলনের সংগঠকদের জন্য বার্তা পাঠাতেই চীন হংকংয়ের অভ্যন্তরে সেনা সমাবেশ করছে।

চীন পিএলএ মহড়া শেনযেন সরকার বিরোধি আন্দোলন সামরিক হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর