Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিটফোর্ডে ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে


৩০ আগস্ট ২০১৯ ১৪:৫২

ঢাকা: মিটফোর্ড হাসপাতাল নামে পরিচিত রাজধানীর পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর ভর্তির পরিমাণ কমছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার (৩০ আগস্ট) সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় হাসপাতালটিতে নতুন রোগী ভর্তি হয়েছেন ৫৩ জন। আর আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ডেঙ্গু রোগী কম ভর্তি রয়েছেন ৬৪ জন।

শুক্রবার (৩০ আগস্ট) সকালে মিটফোর্ড হাসপাতালের ডেঙ্গু নিয়ন্ত্রণ সেল থেকে এসব তথ্য পাওয়া গেছে। সেলের তথ্য অনুযায়ী, র্ব্তমানে মিটফোর্ড হাসপাতালে ৩৩৭ জন ডেঙ্গু রোগীকে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে গত সোমবার (২৬ আগস্ট) এই হাসপাতালে ডেঙ্গু সেলে চিকিৎসাধীন অবস্থায় দুই রোগীর মৃত্যু হয়েছে। আর গত জুলাই মাস থেকে আজ সকাল পর্যন্ত তিন হাজার ৩৩৬ ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন এই হাসপাতালে।

বিজ্ঞাপন

মিটফোর্ড হাসপাতালের নার্সদের সুপারভাইজার আক্তারী খাতুন সারাবাংলাকে বলেন, এখন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছে ৩৩৭ জন। এ সপ্তাহে ১১৬ জন রোগী সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। গত সপ্তাহের চেয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি রোগীর চেয়ে এ সপ্তাহে ৬৪ জন কম ভর্তি হয়েছেন।

ডেঙ্গু ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স রাশেদা বেগম সারাবাংলাকে জানান, শুধু ডেঙ্গু রোগীদের জন্যই এই ওয়ার্ডটি তৈরি করা হয়েছে। এই ওয়ার্ডে ১১০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে পারবে। বর্তমানে ৯১ জন ভর্তি আছেন এই ওয়ার্ডে। তবে গত সপ্তাহে ১৩০ জনকে একসঙ্গে ভর্তি রেখেও চিকিৎসা দেওয়া হয়েছে। সেই হিসাবে এ সপ্তাহে ডেঙ্গু রোগীর সংখ্যা তো একটু কমই।

তবে অন্যান্য ওয়ার্ডেও ডেঙ্গু রোগী ভর্তি আছে বলে জানান এই সিনিয়র নার্স। তিনি বলেন, ওইসব রোগীকেও ডেঙ্গুর প্রাথমিক চিকিৎসা দিয়ে এখানে ফরোয়ার্ড করা হবে।

বিজ্ঞাপন

ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি আছেন মো. রাসেল। তিনি সারাবাংলাকে বলেন, তিন দিন আগে রক্ত পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ে। এরপর স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসা নিয়ে পরে এখানে এসে ভর্তি হয়েছি। এখন আগের তুলনায় অনেকটাই সুস্থ বোধ করছি। আশা করছি, দুয়েকদিনের মধ্যে বাড়ি চলে যেতে পারব।

মিটফোর্ড হাসাপাতালে তৃতীয় বিল্ডিংয়ের নিচতলায় মেডিসিন বিভাগের মেইল ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স রত্নরানি বিশ্বাস জানান, এই ওয়ার্ডেও ডেঙ্গু রোগী গত সপ্তাহের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় এ ওয়ার্ডে ৩২ জন ডেঙ্গু রোগীকে ভর্তি করা হয়েছে। । তবে ডেঙ্গু ছাড়াও এই ওয়ার্ডে অন্যান্য রোগীর একটু চাপও রয়েছে বলে জানা তিনি।

ডেঙ্গু মিটফোর্ড হাসপাতাল স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসাপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর