Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা আজ


৩১ আগস্ট ২০১৯ ১০:০২

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করা হবে আজ শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টায়। এই তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রায় ৪০ লাখ মানুষ আবেদন করেছেন। খবর এনডিটিভির।

এর আগে পর্যাপ্ত প্রমাণাদি দাখিলের পর প্রথম তালিকা প্রকাশ হয় ৩ কোটি ৩০ লাখ জনসংখ্যার আসামে। তবে সে তালিকায় বাদ পড়েন ৪০ লাখের বেশি মানুষ। এরপর দ্বিতীয়বার নাগরিকপঞ্জিতে নামের জন্য আবেদন করেন আরও ৩৬ লাখ। এবার সেখান থেকেই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।  যারা বাদ পড়বেন তারা ১২০ দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

তালিকায় নাম না আসলে আসামে বসবাসরতদের কি ভবিষ্যৎ অপেক্ষা করছে তা নিয়ে তৈরি হয়েছে উৎকণ্ঠা। ইতোমধ্যে সেখানে ১০ হাজার আধাসামরিক বাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়েছে। উত্তেজনাপ্রবণ বেশ কিছু জেলায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সকাল ১০টায় অনলাইনে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। যাদের ইন্টারনেট সংযোগ নেই, তারা রাজ্য সরকারের সেবা কেন্দ্রে গিয়ে এই তালিকা দেখতে পারবেন।

প্রসঙ্গত, আসামে অবৈধ বসবাসকারীদের চিহ্নিত করতে নাগরিক বিল প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৫১ সালে। ১৯৭১ সালের ২৪ মার্চের পর থেকে যে সমস্ত বাংলাদেশি নাগরিক বেআইনিভাবে ভারতে এসে বসবাস করছেন তাদের তালিকা সংশোধনের জন্য নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

আসামে নাগরিকপঞ্জি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর