Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তাবিত বেতন গ্রেডে খুশি প্রধান শিক্ষক, বেজার সহকারী শিক্ষকরা


৩১ আগস্ট ২০১৯ ১০:৪৭

ঢাকা: সুখবর পেতে যাচ্ছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। প্রধান শিক্ষকদের বেতন গ্রেড একধাপ উন্নীত হয়ে ১০ম গ্রেডে হচ্ছে এ বছরই। একইসঙ্গে সহকারী শিক্ষকদের গ্রেড দুইধাপ বাড়িয়ে ১৪ থেকে ১২ গ্রেড করা হচ্ছে।

শিক্ষকদের বেতন-ভাতা বাড়াতে জুলাই মাসের শেষের দিকে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরের শেষের দিকে নতুন গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের শিক্ষকরা।

বিজ্ঞাপন

সরকারের এমন উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা খুশি হলেও বেজার সহকারী শিক্ষকরা। প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের বেতন গ্রেডের ব্যবধান দুই। সহকারী শিক্ষকদের অভিমত— বেতন গ্রেডে এই ব্যবধান অনেক বেশি। এ কারণে সহকারী শিক্ষকরা প্রস্তাবিত ১২তম গ্রেডের জায়গায় ১১তম গ্রেড চাইছেন।

নাম প্রকাশ না করার শর্তে ব্রাহ্মণবাড়িয়া জেলার একজন সহকারী প্রাথমিক শিক্ষক সারাবাংলাকে বলেন, ‘প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন দিলে আমরা কেন দ্বাদশ গ্রেডে বেতন নেব? আমরা অনেকদিন থেকেই একাদশ গ্রেডে বেতন দাবি করে আসছি। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বেশ কয়েকবার আশ্বাস দিয়েছেন। এখন শুনছি প্রধান শিক্ষকদের সঙ্গে আমাদের দুই গ্রেড পার্থক্য করা হচ্ছে। এটি অন্যায়।’

ঢাকায় একজন প্রধান শিক্ষক বলেন, ‘বেতন-ভাতার দিক থেকে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের মধ্যে খুব বেশি পার্থক্য রাখা উচিৎ হবে না। বেশি পার্থক্য থাকলে কর্মক্ষেত্রে অসহযোগিতা বাড়বে। সহকারী শিক্ষকরা একাদশ গ্রেড চাইছেন। সরকারকে অনুরোধ করব তাদের দাবি মেনে নিতে। এটি প্রাথমিক শিক্ষার জন্য মঙ্গলজনক সিদ্ধান্ত হবে।’

বিজ্ঞাপন

এদিকে নতুন গ্রেড হওয়ার সংবাদে সহকারী শিক্ষকরা নাখোশ হলেও প্রধান শিক্ষকরা খুশি হয়েছেন। কারণ প্রধান শিক্ষকরা দীর্ঘদিন ধরেই তাদের বেতন স্কেল দশম গ্রেডে নেওয়ার দাবি জানিয়ে আসছিলেন। তাদের সেই দাবি অবশেষে পূরণ হতে চলেছে।

সারাদেশে ৬৫ হাজার ৯০২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিন লাখ ২৫ হাজার সহকারী শিক্ষক ও ৪২ হাজার প্রধান শিক্ষক রয়েছেন। বেতন বাড়ার সিদ্ধান্ত এলে সহকারী ও প্রধান শিক্ষক মিলিয়ে প্রায় পৌনে চার লাখ শিক্ষক নতুন গ্রেডে বেতন-ভাতা পাবেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, ‘সরকার প্রাথমিক শিক্ষকদের বেতন ও ভাতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল, আমরা তা বাস্তবায়ন করছি। নতুন গ্রেড প্রণয়নের প্রস্তাব পাঠানোর পর কিছু প্রশ্ন উঠেছে। সহকারী শিক্ষকদের দাবির বিষয়েও শুনেছি। এটি বিবেচনা করে দেখা হবে।’

সরকারি বেতন স্কেল সূত্রে জানা যায়, বর্তমানে একজন প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক জাতীয় বেতন স্কেলের ১১তম গ্রেডে ১২ হাজার ৫০০ এবং প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪ তম গ্রেডে ১০,২০০ টাকা বেতন পান। বেতন গ্রেড উন্নীত হলে প্রধান শিক্ষকরা পাবেন ১৬ হাজার টাকা, সহকারী শিক্ষকরা পাবেন ১১ হাজার ৩০০ টাকা বেতন। এর সঙ্গে প্রশিক্ষণ থাকলে যোগ হবে অতিরিক্ত কিছু ভাতা।

এ বিষয়ে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি শামছুদ্দিন মাসুদ বলেন, ‘অনেক বছর ধরে আমরা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের দাবি জানিয়ে আসছি। এখন শুনছি শিক্ষকদের বেতনের গ্রেড উন্নীত হবে। সে ক্ষেত্রে প্রধান শিক্ষকদেরকে যদি দশম গ্রেড দেওয়া হয় তবে সহকারীদেরকে একাদশ গ্রেড দেওয়ার দাবি জানাচ্ছি। একই বিদ্যালয়ে শিক্ষকদের বেতন-ভাতার ক্ষেত্রে বৈষম্য রাখা উচিৎ নয়।’

আরও পড়ুন
এ মাসেই সরকারি হচ্ছেন প্রাথমিকের দেড় হাজার শিক্ষক
প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য দূর করার প্রতিশ্রুতি
প্রাথমিকের প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ

প্রস্তাবিত বেতন গ্রেডে খুশি সহকারী শিক্ষকরা প্রাথমিক শিক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর