Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ ১৯ লাখ


৩১ আগস্ট ২০১৯ ১১:০৪

ফাইল ছবি

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশিত হয়েছে। প্রায় ৩ কোটি ৩০ লাখ আবেদনকারীর মধ্যে তালিকায় স্থান পেয়েছেন ৩ কোটি ১১ লাখ নাগরিক। অর্থাৎ প্রায় ১৯ লাখ বসবাসকারী চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন। তারা আগামী ১২০ দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০ টায় অনলাইনে ও এনআরসি সেবাকেন্দ্রে এই তালিকা দেওয়া হয়।

তালিকায় নাম না থাকা আসামে বসবাসরতদের জন্য এখন কি ভবিষ্যৎ অপেক্ষা করছে তা নিয়ে তৈরি হয়েছে উৎকণ্ঠা। তবে আসামের পুলিশ বিবৃতিতে সবাইকে অনুরোধ করেছে যেকোনো ধরনের সহিংসতা ও গুজব থেকে দূরে থাকার জন্য।

পুলিশ জানায়, চূড়ান্ত তালিকায় স্থান না পেলেও এখনই কেউ অবৈধ বিদেশি বলে বিবেচিত হবেন না। ফরেনার্স ট্র্যাইবুনালে তারা ১২০ দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সব ধরনের আইনি সহায়তা দেওয়া হবে। বিভিন্ন জায়গায় ফরেনার্স ট্র্যাইবুনাল গঠনের কাজ চলছে। এসব ট্র্যাইবুনাল যেকোনো মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করবেন। এরপরও সুযোগ থাকছে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের রায়ের। আইনিপ্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাউকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না।

তবে ইতোমধ্যে আসামে ১০ হাজার আধাসামরিক বাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়েছে। উত্তেজনাপ্রবণ বেশ কিছু জেলায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। তালিকায় নাম না আসার গুজবে এক নারীর আত্মহত্যার খবর প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, আসামে অবৈধ বসবাসকারীদের চিহ্নিত করতে নাগরিক বিল প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৫১ সালে। এরপর বিভিন্ন সময়ে এই তালিকা সংশোধন করা হয়। ১৯৭১ সালের ২৪ মার্চের পর থেকে যে সমস্ত ‘বাংলাদেশি’ নাগরিক বেআইনিভাবে ভারতে এসে বসবাস করছেন তাদের তালিকা সংশোধনের জন্য নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তবে যে সমস্ত বসবাসকারী ভারতের নাগরিক বলে বিবেচিত হবেন না তাদের কপালে কি ঘটবে তা অনিশ্চিত। বিভিন্ন সংগঠন এ সমস্যা নিরসনে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

আসামে এনআরসি আসামে নাগরিক তালিকা আসামে নাগরিকপঞ্জি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর