Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোমিন হত্যা মামলায় হাইকোর্টের রায় বৃহস্পতিবার


৬ ডিসেম্বর ২০১৭ ২০:২২

স্টাফ করেসপন্ডেন্ট

রাজধানীর কাফরুলে ছাত্র ইউনিয়ন নেতা কলেজ ছাত্র মোমিন হত্যা মামলার শুনানি শেষ হয়েছে। বৃহস্পতিবার রায়ের জন্য দিন ঠিক করা হয়েছে।

বুধবার  বিচারপতি ভবানিপ্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইর্কোট বেঞ্চ এ দিন ঠিক করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আসামি পক্ষে ছিলেন, আইনজীবী তৌহিদুল ইসলাম।

পরে বশির আহমেদ সারাবাংলাকে বলেন, আজ এ মামলার শুনানী শেষ হয়েছে। আগামীকাল রায় ঘোষণার দিন ঠিক করেছে আদালত।

২০০৫ সালের ১৩ সেপ্টেম্বর খুন হন কলেজ ছাত্র মোমিন। এ ঘটনায় সেদিনই নিহতের পিতা আবদুর রাজ্জাক বাদী হয়ে মতিঝিল থানার ওসি রফিকসহ ২৬ জনের বিরুদ্ধে মামলা করেন। পরের বছর ২০০৭ সালের ১৩ মে ওসি রফিককে আসামির তালিকা থেকে বাদ দিয়ে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।

এর বিরুদ্ধে বাদী নারাজী আবেদন দাখিল করলে, ডিবিকে তদন্তের দ্বায়িত্ব দেন আদালত। ডিবিও তদন্ত শেষে ওসি রফিককে বাদ দিয়ে ২০০৮ সালের ২ মার্চ অভিযোগপত্র দিলে বিচার বিভাগীয় তদন্ত হয়।

এরপর ২০০৮ সালের ৩০ অক্টোবর দেওয়া এ তদন্ত রিপো্র্টের ভিত্তিতে ওসি রফিকসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়। ওই বছরের ১১ নভেম্বর এ অভিযোগ গৃহিত হয়। এরপর ২০০৯ সালের ৫ অক্টোবর ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-৩-এ অভিযোগ গঠন করা হয়।

পরবর্তীতে মামলাটি দ্রুতবিচার ট্রাইব্যুনাল-৪-এ স্থানান্তর করা হয়। পরে এ আদালত ২০১১ সালের ২ জানুয়ারি ওসি রফিকের বিরুদ্ধে নতুন করে অভিযোগ গঠন করে।

২০১১ সালের ২০ জুলাই এ মামলার রায় হয়। রায়ে ওসি রফিকসহ ৩জনকে মৃত্যুদণ্ড ও পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী হাবিবুর রহমান তাজসহ ৬জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এরপর নিম্ন আদালত থেকে ফাঁসি অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স আসে হাইকোর্টে। পাশাপাশি কারাগারে থাকা আসামিরা আপিল করেন। আপিল ও ডেথ রেফারেন্সের ওপর ১২ নভেম্বর হাইকোর্টে শুনানি শুরু হয়।

ওসি রফিক মারা যাওয়ায় মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সংখ্যা এখন দুজন। এরা হলেন, সাখাওয়াত হোসেন জুয়েল ও তারেক ওরফে জিয়া। যাবজ্জীবন সাজা পাওয়া অন্যরা হলেন- হাবিবুর রহমান তাজ, জাফর আহমেদ, মনির হাওলাদার, ঠোঁট উচা বাবু, আসিফুল হক জনি ও শরিফউদ্দিন।

রাজধানীর মতিঝিল থানার সাবেক ওসি এ কে এম রফিকুল ইসলাম মামলার প্রধান আসামি ছিলেন। তিনি কারাবন্দী অবস্থায় ২০১৫ সালের ডিসেম্বরে মারা যান। এ কারনে মামলাটি বহুল আলোচিত।

 

সারাবাংলা/এজেডকে/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর