Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বঙ্গবন্ধু একটি ইতিহাস, একটি সংগ্রামের নাম’


৩১ আগস্ট ২০১৯ ২০:১৫

ঢাবি: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়; বরং একটি ইতিহাস, একটি সংগ্রামের নাম। আমরা তাঁর জীবনীকে একটি দর্শন হিসেবে বিবেচনা করি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘স্মরণে শপথে ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন সভাটির আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মোজাম্মেল হক বলেন, ‘সেদিন তারা ব্যক্তি মুজিবকে হত্যা করেই মনে করেছিল বঙ্গবন্ধুর নাম বোধ হয় আর কেউ মুখে নেবে না। আজ ব্যক্তি বঙ্গবন্ধু আমাদের মাঝে নেই। কিন্তু তার আদর্শ আমাদের মাঝে আছে। জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব অনেক বেশি শক্তিশালী। আমার মনে হয়, তিনি যেন টুঙ্গিপাড়ার ওই কবরস্থানে শুয়েই বাংলাদেশকে পরিচালিত করছেন।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তান আন্দোলনে প্রথম কাতারের সৈনিক ছিলেন। কিন্তু যেদিনই বলা হলো ‘উর্দূ হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা’ সেইদিনই এই দূরদর্শী নেতা বুঝতে পেরেছিলেন যে, এই পাকিস্তানের মাধ্যমে বাঙালির মুক্তি আসবে না। পাকিস্তানের মাধ্যমে ইংরেজ প্রভুর বদলে পাঞ্জাবি প্রভু পাওয়া গেছে। ইংরেজ শোষকের পরিবর্তে পাঞ্জাবি শোষক পেয়েছি।’

বঙ্গবন্ধু তার বাকশালে যে অর্থনৈতিক কর্মসূচি দিয়েছিলেন সেই অর্থনৈতিক কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমেই তার রক্তের ঋণ পরিশোধ করতে হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন মোজাম্মেল হক।

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ কে আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এস এম মাকসুদ কামাল ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি কবির হোসেন। এছাড়া সভায় কবি নির্মলেন্দু গুণে বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠ করেন এবং ষাটের দশকে বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর বিভিন্ন স্মৃতি চারণ করেন। বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহযোগী হাজী গোলাম মোর্শেদও বঙ্গবন্ধুকে স্মৃতি চারণ করেন।

আ ক ম মোজাম্মেল হক ইতিহাস টপ নিউজ বঙ্গবন্ধু সংগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর