Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা চাকা’র পর ‘গুলশান চাকা’


১ সেপ্টেম্বর ২০১৯ ০৯:১৬

ঢাকা: গুলশানে হলি আর্টিজানে হামলার ঘটনার পর সে সময়ের মেয়র আনিসুল হকের উদ্যোগে গুলশানের ভেতরে চলার জন্য নামানো হয় ‘ঢাকা চাকা’ বাস। এর তিনবছর পর আবার একই রুটে ‘গুলশান চাকা’ নামে নতুন বাস বহর নামানো হয়েছে।

প্রায় একমাস ধরে এই বাস গুলশানের ভেতরে চলছে। শুরুতে বাস কাকলী মোড় থেকে গুলশান ১ হয়ে বাড্ডা রামপুরা পর্যন্ত যেত। তবে গুলশান সোসাইটির পদক্ষেপে বাসটি গুলশানের ভেতরে চলাচল সীমিত করা হয়েছে।

গুলশান চাকা বাস মালিক আফতাব উদ্দিন মাসুদ জানান, তারা ২০টি বাস প্রতিদিন নতুন বাজার থেকে কাকলী সড়কে চলছে। একই রুটে আগের ঢাকা চাকা বাসও চলছে। ভাড়া আগের বাসের মতই নেওয়া হচ্ছে।

গুলশানে অল্প দূরত্বে চলতে ১৫ টাকা ভাড়া গুনতে হয়। যা যাত্রী সাধারণ বেশি বলে দাবি করে এলেও নতুন বাস মালিক ভাড়া কমাননি।

এ প্রসঙ্গে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির যুগ্ম সম্পাদক এই বাস মালিক বলেন, ‘এই বাস ভাড়া আগের মেয়রের সময় নির্ধারণ করা হয়েছিল। সেটিই চলছে। তবে ঢাকায় এসি বাসে সরকার নির্ধারিত কোনো ভাড়া নেই। থাকলে তারা সেটি মানতেন।’

এদিকে আগের ঢাকা চাকা বাস মালিক মন্টু মিয়া। তার সঙ্গে আরও ১৫ থেকে ২০ জন মালিক রয়েছেন। নতুন বাস মালিক মাসুদের সঙ্গে রয়েছেন বেশ কয়েকজন বাস মালিক।

হলি আর্টিজান ঘটনার আগে গুলশানের ভেতরে ছোট আকারের মিনি বাস ও ট্রাস্ট পরিবহনের বাস চলত। সেগুলোতে গুলশানের ভেতরে ১০ টাকার বেশি ভাড়া ছিল না।

হলি আটিজান ঘটনার কয়েকদিন পর নতুন এসি বাস নামিয়ে হঠাৎ করে ১৫ টাকা বাস ভাড়া নির্ধারণ করে শুধু গুলশানের ভেতরে বাস চলাচল সীমিত করে দেওয়া হয়।

ঢাকা চাকা বাস মালিকদের একজন জানান, নতুন বাস আসায় তাদের কোম্পানি প্রতিদিন এক থেকে দেড়লাখ টাকা কম আয় করছে। আর কোনো বাসই বিআরটিএ-এ নির্ধারিত রুট মেনে চলছে না।

এক্ষেত্রে পুলিশ প্রশাসনসহ গুলশান সোসাইটি ও সিটি করপোরেশনে ম্যানেজ করে বাস চালাতে হচ্ছে।

নতুন চালু হওয়া বাস গুলশান চাকা বাসের আরেকজন মালিক জানান, তারা বাস গুলশানের সব রুটে চালাতে চেয়েছিলেন। যাত্রী চাহিদা থাকায় তারা বনানী এলাকার ভেতরে বাস সার্কুলার আকারে দিতে চেয়েছিলেন। তখন বাস রুট ও বাস সংখ্যা বাড়িয়ে ভাড়া কমানো যেত। কিন্তু এক্ষেত্রে গুলশান সোসাইটি না মানায় এখন শুধু কাকলী নতুন বাজার এ রুটে বাস সংখ্যা বেড়ে গেছে।

আনিসুল হক গুলশান চাকা গুলশানে বাস ঢাকা চাকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর