Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চোখ নষ্ট করে দেওয়ায় সিলেটে ১০ জনের যাবজ্জীবন


১ সেপ্টেম্বর ২০১৯ ১৮:২২

সিলেট: জমি নিয়ে বিরোধের জের ধরে এক ব্যক্তির চোখ নষ্ট করে দেওয়ায় সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে এসিড সন্ত্রাস নির্মূল দমন ট্রাইব্যুনালের বিচারক মো. রাশেদুজ্জামান রাজা এ রায় ঘোষণা করেন। সিলেট জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সামসুল ইসলাম সারাবাংলাকে তথ্যের নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— আব্দুস সালাম, মো. নুরুল মিয়া, আলতাব মিয়া, রুবেল মিয়া, সামসুল ইসলাম সাদ্দাম, আব্দুর রহিম, আয়াত উদ্দিন, মাসুক মিয়া, মোহাম্মদ আলী ও আব্দুর রহিম। এদের মধ্যে রুবেল পলাতক। তাদের প্রত্যেকের বাড়ি গোয়াইনঘাট উপজেলার রাউত গ্রামে।

মামলার নথি থেকে জানা যায়, সরকারি খাস জমিতে ৩০ বছর ধরে বসবাস করছেন জমির উদ্দিন। আসামিরা তাকে ওই বাড়ি থেকে উচ্ছেদের চেষ্টা করছিলেন। এ নিয়ে মামলাও চলছিল। ২০১৩ সালের ২৬ মার্চ সন্ধ্যা ৭টায় আসামিরা দেশীয় অস্ত্র হাতে জমির উদ্দিনের বাড়িতে ঢুকে হামলা চালায়। তারা জমির উদ্দিনের ভাই আজির উদ্দিন ও আলাউদ্দিনের চোখে চুন ঢেলে দিয়ে চোখ নষ্ট করে দেন। হামলায় জমির উদ্দিনও আহত হন।

ওই বছরের ৩ এপ্রিল জমির উদ্দিন বাদী হয়ে ১০ জনের বিরুদ্ধে গোয়াইঘাট থানায় মামলা দায়ের করেন। ৭ এপ্রিল আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা, উপপরিদর্শক (এসআই) মো. হাবিবুর রহমান। মামলাটি এসিড সন্ত্রাস নির্মূল দমন ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। পরের বছর ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর বিচার কার্যক্রম শুরু হয়। মামলায় ২৮ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

যাবজ্জীবন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর