Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপনাদের ওয়াদা চাই, দেশকে যেন ক্ষুধা ও দারিদ্রমুক্ত করতে পারি


৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:২১

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমি আপনাদের কাছে ওয়াদা চাই। আমি আপনাদের কাছে ওয়াদা চাই এই কারণে যে, আমারতো চাওয়া-পাওয়ার আর কিছু নেই। বাবা-মা, ভাই সব হারিয়েছে। বাবার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে পারি।’

বৃহস্পতিবার বরিশালের ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের জনসভায় তিনি এসব কথা বলেন।

এর আগে তিনি পটুয়াখালীর লেবুখালীতে শেখ হাসিনা সেনানিবাসসহ বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করে।

প্রধানমন্ত্রী বলেন, যে সমস্ত এলাকায় স্কুল নেই, সে সমস্ত অঞ্চলে আমরা স্কুল করে দিচ্ছি। যে সমস্ত এলাকায় বিশ্ববিদ্যালয় নেই, সে সমস্ত এলাকায় আমরা বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি। বরিশালেও আমরা বিশ্ববিদ্যালয় করে দিয়েছি।

বর্তমান মেয়াদের সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, ‘আমরা এক বছরে দশ লাখ মানুষকে বিদেশে পাঠিয়েছি। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। ১০০টা বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দিয়েছি। যেখানে বিনিয়োগ হবে, শিল্প হবে। তিনি আরও জানান, এই বরিশাল বিভাগ অবহেলিত ছিলো। বর্তমানে এখানে এমন কোন রাস্তা-ঘাট, পুল ব্রিজ বাকি নেই। এখানে এমন কোন নদী নেই যেখানে আমরা ব্রিজ না করেছি।’

বিএনপি সরকারের জ্বালাও-পোড়াওয়ের সমালোচনা করে তিনি বলেন, ‘মানুষের ওপর অত্যাচার করলে আল্লাহর আরশও কেঁপে যায়। যে মানুষের ওপর অত্যাচার করেছিল, আজকে সে কোথায়? তারও বিচার হচ্ছে।’

বিদ্যুৎ উৎপাদনে বর্তমান সরকারের সফলতা তুলে ধরে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে। কোন ঘরই বিদ্যুৎ সুবিধার বাইরে থাকবে না।

প্রধানমন্ত্রী বরিশালবাসীকে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ থেকে ছেলে মেয়েদের রক্ষার জন্য বাবা-মাসহ সকলকে বিশেষ নজর দেওয়ার অনুরোধ করে বলেন, আমরা লেখা-পড়ার সুযোগ করে দিয়েছি। তারা লোখা-পড়া করবে।

কৃষিতে বর্তমান সরকারের সফলতা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কৃষির উন্নয়নে আমরা নানা রকম গবেষণা করছি। খদ্য উৎপাদন বৃদ্ধি করে বাংলাদেশ খাদ্য উৎপাদনে আজ স্বয়ংসম্পন্ন দেশ হয়েছে। আজ মিঠাপানির মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের চতুর্থ অবস্থানে রয়েছে। তরি-তরকারি, ফলমূল উৎপাদনে বাংলাদেশ আজ চতুর্থ অবস্থানে রয়েছে।

তিনি বলেন, যখন ৯৬ সালে ক্ষমতায় ছিলাম ঢাকায় মেডিকেল বিশ্ববিদ্যালয় করেছি। এবারে চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটে করেছি। এরপর ক্ষমতায় আসলে বরিশালসহ অন্যান্য বিভাগীয় শহরেরও মেডিকেল বিশ্ববিদ্যালয় করবো।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মেরিটাইম ইউনিভার্সিটি করেছি, মেরিন একাডেমি করেছি। দেশের ছেলেমেয়েদের  বিভিন্ন ধরনের শিক্ষা দিয়ে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। আমরা চাই এই বাংলাদেশ কারও কাছে হাত পেতে চলবে না, মাথা নত করে চলবে না। মহান মুক্তিযুদ্ধে আমরা বিজয় অর্জন করেছি। আমরা বিজয়ী জাতি। সারা বিশ্বে আমরা মাথা উঁচু করে চলবো।

তিনি নৌকা প্রতীকে ভোট চেয়ে বলেন, আজকে বাংলাদেশে যে উন্নয়নের ধারা শুরু হয়েছে, আমরা সেই ধারা অব্যাহত রাখতে হলে আমি আপনাদের কাছে অনুরোধ জানায় ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচন নৌকা মার্কায় ভোট দিয়ে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হবে। একমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই শুধু দেশের উন্নয়ন হবে।

বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে জনসভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমআই

আরও পড়ুন:

*  প্রত্যেক বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করব

* লেবুখালীতে শেখ হাসিনা সেনানিবাসের উদ্বোধন প্রধানমন্ত্রীর

* বরিশালে সেনানিবাসসহ ৭২প্রকল্প উদ্বোধন ভিত্তিস্থাপন হাসিনার


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর