Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কেন্টাইল ব্যাংকের ৬ কর্মকর্তার জামিন কেন বাতিল নয়: হাইকোর্ট


২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১৭

ঢাকা: ঋণ সংক্রান্ত মামলায় মার্কেন্টাইল ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আকরাম হোসেন হুমায়ুনসহ ছয় কর্মকর্তাকে নিম্ন আদালতের দেওয়া জামিন কেন বাতিল করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

নিম্ন আদালতের দেওয়া জামিন বাতিল চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের শুনানি নিয়ে রোববার (১ সেপ্টেম্বর) বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ কে এম ফজলুল হক।

মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান ছাড়া বাকি পাঁচ কর্মকর্তা হলেন— ব্যাংকটির সাবেক চেয়ারম্যান মো. আনোয়ারুল হক, নির্বাহী কমিটির সদস্য মো. আমান উল্লাহ, সাবেক সদস্য মো. মনসুরুজ্জামান, মো. সেলিম ও সাবেক সদস্য তৌফিকুর রহমান চৌধুরী।

ওই ছয় জন ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত গত ১১ জুন প্রথমেই পাঁচ জনের ও ১২ জুন একজনের জামিন মঞ্জুর করেন। এই জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে দুদক।

মামলার বিবরণে জানা যায়, ২০০০ সালের ২৫ সেপ্টেম্বর মার্কেন্টাইল ব্যাংক থেকে প্যাট্রিক ফ্যাশনস লি. আট কোটি টাকা ঋণ নেয়। ঋণের জামানত হিসেবে গুলশান থানার ভাটারা মৌজার রাজউকের সাড়ে ৫ কাঠা ও সোয়া ৭ কাঠা জমি বন্ধক রাখা হয়। ওই জমি নিজেদের দাবি করে তা বন্ধক রাখে প্যাট্রিক ফ্যাশনস। ঋণের টাকা ২০০৮ সালের ৩০ জুনের মধ্যে পরিশোধের সময়সীমা নির্ধারিত ছিল। কিন্তু তা পরিশোধ না করায় এই ঋণ বেড়ে সুদে-আসলে ১০ কোটি ৮৩ লাখ ৪১ হাজার টাকায় দাঁড়ায়। এই টাকা পরিশোধ না করায় ঋণগ্রহীতা প্রতিষ্ঠান ও ঋণ অনুমোদন প্রক্রিয়ায় যুক্ত থাকা ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে গত বছরের ৫ ডিসেম্বর মামলা করে দুদক।

ছয় কর্মকর্তা ছয় কর্মকর্তার জামিন মার্কেন্টাইল ব্যাংক মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর