Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে উচ্চ শিক্ষা নিতে সহায়তা করবে সিসিএন


২ সেপ্টেম্বর ২০১৯ ০২:২৬

বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা নিতে চাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুখবর নিয়ে এসেছে চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক (সিসিএন)। বাংলাদেশের স্নাতক ও স্নাতকোত্তর এমনকি উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থীদের জন্য চীনে গিয়ে উচ্চ শিক্ষা নেওয়ার সুযোগ করে দিতে কাজ করছে সিসিএন।

রোববার (০১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) ও চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক (সিসিএন)  এক মতবিনিময় সভার আয়োজন করে। এতে সিসিএন তাদের লক্ষ্য ও কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে।

চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক হচ্ছে চীনের ৩৮টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিখ্যাত বেশ কয়েকটি শিল্প সহযোগীদের সমন্বয়ে গঠিত একটি সহায় সংঘ।চীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত উন্নয়ন সহযোগী দেশগুলোর সঙ্গে সংস্কৃতি বিনিময় ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষ্য নিয়ে বেল্ট টু রোড নামে একটি কর্মসূচি চালু করেছে সিসিএন। বিশ্বের ১২টি দেশে তাদের কার্যক্রম চলছে।

সিসিএন জানায়, তারা বাংলাদেশ থেকে প্রতিবছর বিশ্ব র‍্যাঙ্কিয়ে থাকা চীনের ৩৮ টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়ার সুযোগ করে দেবে। এছাড়া চীনের আলিবাবা গ্রুপ, জেডটিই, চায়না ইউনিকম, বাইদু, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন, ছিনোপেক, হুয়াই, চায়না টেলিকম, নানশান গ্রুপ, সিইডিকে, কমাক, টেডা অ্যান্ড সানঝি ইয়াংচেং পেট্রোলিয়াম গ্রুপ সহ প্রায় ১০০টি বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানে ইন্টার্নিশিপ করে চাকরি করার সুযোগ করে দেবে সিসিএন।

সিসিএন বাংলাদেশ শাখার চেয়ারম্যান কাজী মোয়াজ্জেম হোসেন বলেন, ‘আগামী দশ বছরে দশ হাজার শিক্ষার্থী চীনের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে পড়ে উচ্চ দক্ষতা অর্জন করে চীনের মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোতে এবং বিশ্বের বিভিন্ন দেশে চাকুরী করলে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন হবে।’ এতে বাংলাদেশ ২০৪১ সালের আগেই উন্নত দেশ হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক আফজাল হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চায়না ভাষা কোর্সে ভর্তি শিক্ষার্থীদের পুরো ব্যাচকে একটি কোম্পানিতে চাকরির জন্য অগ্রিম বুকিং দিয়ে রাখা হয়েছে। চায়না কোর্স শিক্ষা গ্রহণ করে প্রকৌশল, শিল্প ও বাণিজ্য সম্পর্কিত বিষয়ে পড়তে যেতে পারেন শিক্ষার্থীরা।

ঢকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির সিসিএন’কে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, ‘চায়না ক্যাম্পাস নেটওয়ার্ককে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সব সময়  সহযোগিতা করবে।’

সভায় উপস্থিত ছিলেন সিসিএন বাংলাদেশ শাখার চেয়ারম্যান কাজী মোয়াজ্জেম হোসেন, পরিচালক মোহন দেওয়ান, ঢাকা বিশ্ববিদ্যালয় চায়না ভাষা ইন্সটিটিউট এর প্রধান সহযোগী অধ্যাপক আফজাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম (নিবিড়) সহ অন্যান্যরা।

চীনে উচ্চ শিক্ষা সিসিএন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর