Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইন নিরাপত্তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেমিনার


৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:২৮

সারাবাংলা ডেস্ক

ঢাকা : শিক্ষার্থীদের অনলাইন নিরাপত্তা বিষয়ে সচেতন করে তুলতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সেমিনার করছে বাংলাদেশের সাইবার সিকিউরিটি ব্র্যান্ড ‘রিভ অ্যান্টিভাইরাস’। অনলাইনে কীভাবে তথ্য চুরি হয়, সোশ্যাল মিডিয়া কিংবা ইমেইল অ্যাকাউন্ট কীভাবে হ্যাক হয় এবং কীভাবে এসব থেকে নিজেকে নিরাপদ রাখা যায়, সার্বক্ষণিক সঙ্গী স্মার্টফোনটির মাধ্যমেই আমাদের অজান্তে কোনো তথ্য অচেনা কারও কাছে চলে যাচ্ছে কি না এসব নিয়ে ওই সেমিনারে আলোচনা হয়।

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি’র উদ্যোগে ‘সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্টস’ নামে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষকরা অংশ নেন।

রিভ অ্যান্টিভাইরাসের বিপণন কর্মকর্তা ইবনুল করিম রূপেন এতে মূল আলোচনা করেন। তিনি তার বক্তব্যে সাইবার থ্রেট সম্পর্কে শিক্ষার্থীদের জানান। সোশ্যাল মিডিয়াতে ঘুরতে ঘুরতে কীভাবে তরুণ প্রজন্ম নিজের অজান্তেই ফিশিং-এর ফাঁদে পা দেয় এবং নিজের ব্যক্তিগত তথ্য অন্যকে জানিয়ে দেওয়ার সুযোগ তৈরি করে দেয়, গেইম কিংবা অচেনা কোনো অ্যাপ কেমন করে আমাদের অজান্তেই আমাদের গোপন তথ্য হাতিয়ে নিতে পারে – এসব রিভ অ্যান্টিভাইরাসের আলোচনায় উঠে আসে। অনলাইনে নিরাপদ থাকার দারুণ ও সহজ কিছু উপায় নিয়েও আলোচনা করা হয়। শিক্ষার্থীরা নিজেদের অনলাইন নিরাপত্তা নিয়ে নানারকম প্রশ্ন করেন।

অনুষ্ঠানে সিএসই ডিপার্টমেন্টের প্রভাষক সাবরিনা শারমিন তার বক্তব্যে শিক্ষার্থীদের সময় ভাগ করে ইন্টারনেট ব্যবহারের জন্য উপদেশ দেন। কতটা সময় বিনোদনের জন্য আর কতটা পড়াশোনার জন্য তার যেন সামঞ্জস্য বজায় থাকে। এছাড়া তিনি সেমিনার থেকে শিক্ষার্থীরা যা শিখেছে তা যেন বন্ধু এবং পরিবারের অন্য সদস্যদের অবহিত করতে অনুরোধ জানান।

সারাবাংলা/এসবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর