Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নভেম্বরে বিশ্বব্যাংকে যোগ দিচ্ছেন শফিউল আলম


২ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৩

ঢাকা: আগামী নভেম্বরে বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব নেবেন বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। পরবর্তী তিন বছরের জন্য তিনি এ নিয়োগ পাচ্ছেন। বর্তমানে দায়িত্বপ্রাপ্ত মোশাররফ হোসের ভূঁইয়ার (সাবেক মন্ত্রিপরিষদ সচিব) স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

সোমবার (২ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিং এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে মন্ত্রিপরিষদ সচিব জানান, অক্টোবরের মধ্যে আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ করে নভেম্বরে বিশ্বব্যাংকে যোগ দেওয়ার কথা রয়েছে।

এর আগে গত ২৮ আগস্ট এক সংবাদ ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিশ্বব্যাংকে মোহাম্মদ শফিউল আলমের যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

১৯৫৯ সালে কক্সবাজার জেলায় জন্ম নেওয়া মোহাম্মদ শফিউল আলম ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এম এ এবং ১৯৯০ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসন বিষয়ে এমএসএস ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ নিয়মিত ব্যাচের একজন সদস্য এবং বিগত ৩৫ বছর ধরে মাঠ প্রশাসনের বিভিন্ন পদসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিনি ময়মনসিংহ ও মাগুরার জেলাপ্রশাসক, বাংলাদেশ লোক প্রশাসন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান, রাজশাহীর বিভাগীয় কমিশনার, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ সরকারের বিভিন্ন দফতর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত মোহাম্মদ শফিউল আলমের মন্ত্রিপরিষদ সচিব হিসেবে থাকার কথা রয়েছে। এরপর তাঁর জায়গায় সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম যোগ দেবেন বলে জানা গেছে।

বিকল্প নির্বাহী পরিচালক বিশ্বব্যাংক মোহাম্মদ শফিউল আলম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর